Thursday, May 9, 2024

টাকার প্রলোভনে রোহিঙ্গা শিশু অপহরণ: শিশু উদ্ধার, গ্রেপ্তার ৩

শামীমুল ইসলাম ফয়সাল:

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প থেকে অপহরণের তিন দিন পর চার বছরের এক রোহিঙ্গা শিশুকে টেকনাফের পাহাড় থেকে উদ্ধার করেছে উখিয়া থানা পুলিশ।

শনিবার (২ সেপ্টেম্বর) গভীর রাতে টেকনাফের মুচনি রেজিস্ট্রার্ড ক্যাম্প সংলগ্ন গহীন পাহাড় থেকে অপহৃত ওই শিশুকে উদ্ধার করা হয়।

উদ্ধার শিশু উখিয়ার জামতলি ক্যাম্প-১৬ এর আবু জাফরের ছেলে মো. রায়হান (৪)।

এসময় গ্রেপ্তার হন টেকনাফ নয়াপাড়া রেজিস্টার্ড ক্যাম্পের ব্লক/সি- এর আমির ফয়সাল (২১) ও তার বোন আসমিদা রোকসানা (২০) এবং একই ক্যাম্পের সাদেক হোসেন (২৩)।

উখিয়া-টেকনাফের (সার্কেল) অতিরিক্ত পুলিশ সুপার মো. রাসেল রবিবার (৩ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে জানান, বুধবার (৩০ আগস্ট) বেলা ১১টার দিকে ৪ বছরের রোহিঙ্গা শিশু মো. রায়হানকে ২০ টাকার নাস্তা কিনে দেওয়ার কথা বলে লোভ দেখিয়ে সাদেক ও ফয়সাল তাকে অপহরণ করে টেকনাফের মুচনী রেজিস্ট্রার্ড রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন গহীন পাহাড়ে আটকে রাখে।

আটকের পর তার পরিবারে কাছ থেকে ২ লাখ টাকা মুক্তিপণ দাবি করে এবং শিশুটির উপর চালানো হয় পাশবিক নির্যাতন। নির্যাতনের ঘটনাটি তারা পরিবারের কাছে জানায় এবং মুক্তিপণের টাকা না দিলে শিশুটিকে হত্যা করার হুমকি দিয়ে আসছে।

তিনি আরও জানান, অপহৃত শিশুটির মা-বাবা তাকে অপহরণকারীদের কবল থেকে মুক্ত করতে মানুষের দ্বারে দ্বারে টাকা তুলতে থাকেন এবং তারা ৪৫ হাজার ৭০০ টাকা পর্যন্ত জোগাড় করতে পারেন।

এ ঘটনা পুলিশের নজরে আসলে তাকে উদ্ধারে তথ্য প্রযুক্তির সাহায্যে আমরা প্রথমে মুল পরিকল্পনাকারী সাদেক ও ফয়সালকে জামতলী রোহিঙ্গা ক্যাম্প থেকে গ্রেপ্তার করতে সক্ষম হয়।

গ্রেপ্তারের পর তাদের দেওয়া তথ্য মতে, টেকনাফের মুচনী রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন অপহরণকারীর আরেক মহিলা সদস্য আসমিদা রোকসানার হেফাজত থেকে শনিবার রাতে গহীন পাহাড় থেকে শিশুটিকে উদ্ধার করা হয়।

এ বিষয়ে উখিয়া থানার অফিসার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী বলেন, উখিয়ার জামতলী রোহিঙ্গা ক্যাম্প থেকে অপহৃত ৪ বছরের রোহিঙ্গা শিশুটিকে আমদের ব্যাপক অভিযানের মাধ্যমে ৩দিন পর টেকনাফের মুচনী রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন গহীন পাহাড় থেকে উদ্ধার করা হয়।এ সময় অপহরণকারী একজন মহিলা সদস্যসহ তিন অপহরণকারীকে গ্রেপ্তার করা হয়।

তাদের বিরুদ্ধে উখিয়া থানায় মামলা দায়ের পর রবিবার কক্সবাজার আদালতে প্রেরণ করা হয়েছে বলেও জানান তিনি।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page