Thursday, May 16, 2024

হামুনে কক্সবাজারে তিন জনের মৃত্যুঃ শহরে প্রধান সড়ক বন্ধ

সিয়াম সোহেলঃ

সময় সন্ধ্যা ৭ টা। তীব্র বাতাস আর বৃষ্টিতে শুরু হয় ঘূর্ণিঝড় হামুনের তান্ডব। পুরো শহর জুড়ে গাছ পড়ে যান চলাচল বন্ধ।
শহরজুড়ে বিচ্ছিন্ন রয়েছে বিদ্যুৎ সংযোগ। উত্তাল রয়েছে সমুদ্রসৈকত। বেড়েছে পানির উচ্চতা। এরই মধ্যে খবর আসে ঘূর্ণিঝড় হামুনের তান্ডবে গাছ চাপা ও দেয়াল পড়ে
তিন জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে মহেশখালীর হারাধন ও চকরিয়া বদরখালীর আসকর আলী এবং শহরের পাহাড়তলীর আব্দুল খালেকসহ ৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বিধ্বস্ত হয়েছে একাধিক ঘরবাড়ি। এক ঘন্টা ত্রিশ মিনিটের তান্ডবের পর কান্ত হয় হামুন।

কক্সবাজারের আবহাওয়াবিদ মো. ইমাম উদ্দিন বলেন,
ঘূর্নিঝড় হামুন অনেকটা দূর্বল হয়ে কক্সবাজার উপকূল অতিক্রম করছে। তবে কুতুবদিয়া ও মহেশখালীতে তার প্রভাব কিছুটা থাকতে পারে।

এদিকে শহরের গাছপালা পড়ে রাস্তা বন্ধের পরপর পৌর মেয়র মাহবুবুর রহমান চৌধুরি সরেজমিনে এসে গাছ কেটে যান চলাচলের ব্যবস্থা করার উদ্যোগ নেন । এসময় তিনি বলেন, মানুষ মনে করেছিলো ঘূর্নিঝড় হামুন মধ্যরাতে আঘাত হানতে পারে কিন্তু কোনকিছু বুঝে উঠার আগেই এমন তান্ডবের শিকার হতে হয়েছে। এরপরেও পাহাড়ে ঝুকিঁতে বসবাস করা মানুষদের নিরাপদ আশ্রয়ে আনার জন্যে পৌর পরিষদের সবাই কাজ করেছি। আশা করছি দ্রুত সময়ের মধ্যেই দূর্যোগপূর্ণ পরিস্থিতি কাটিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরতে পারবো।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ বলেন, ‘ঘূর্ণিঝড় ‘হামুন’ এর প্রভাবে উদ্ভূত দুর্যোগ পরিস্থিতি মোকাবেলাসহ আপনকালীন সময় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে মানবিক সহায়তা প্রদানের জন্য কক্সবাজার সদর, রামু, ঈদগাঁও, উখিয়া, টেকনাফ, চাকরিয়া, পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী-এই ৯ উপজেলার জন্য ৫০ হাজার টাকা করে সর্বমোট সাড়ে ৪ লক্ষ টাকা অর্থ ও ১৪ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে চাহিদা ও প্রয়োজনীয়তার আলোকে আরো বরাদ্দ দেওয়া হবে। খোলা হয়েছে কন্ট্রোল রুম। নিয়ন্ত্রণ কক্ষের নাম্বার হলো ০১৮৭২৬১৫১৩২।

তিনি আরও জানান, ৫ লক্ষ ৫ হাজার ৯৯০ জনের ধারন ক্ষমতা সম্পন্ন জেলার ৫৭৬ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও জেলায় ১১ লক্ষ ২৫ হাজার নগদ টাকা, ৬৪০ মেট্রিক টন চাল ও ৭০০ বান্ডিল ঢেউটিন মজুদ আছে। দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে ৫ হাজার প্যাকেট শুকনো খাবারের জন্যে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

এছাড়া জেলা প্রশাসনের নিয়ন্ত্রন কক্ষ থেকে জানাগেছে ৪০ হাজার ১শ এর বেশি মানুশ আশ্রয় কেন্দ্রে অবস্থান করছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত (রাত ১২ টা) ঝাউতলা প্রধান সড়ক বন্ধ রয়েছে। আবহাওয়া সংলগ্ন প্রধান সড়কে গাছ পড়ায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page