Sunday, May 5, 2024

মরক্কোতে ভয়াবহ ভূমিকম্পে নিহত ২ সহস্রাধিক: ৩ দিনের শোক ঘোষনা

আন্তর্জাতিক ডেস্ক:

উত্তর আফ্রিকার দেশ মরক্কোতে বিগত ছয় দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী এক ভূমিকম্প আঘাত হেনেছে। এতে নিহতের সংখ্যা ২ হাজার ছাড়িয়ে গেছে বলে নিশ্চিত করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আন্তর্জাতিক গণমাধ্যম গুলো বলছে স্মরণকালের ভয়াবহ এই ভূমিকম্পে আহত হয়েছেন তিন হাজারের মতো মানুষ। ধ্বংস হয়েছে অসংখ্য বাড়িঘর। গত শুক্রবার গভীর রাতে মরক্কোর মধ্যাঞ্চলে ৬ দশমিক ৮ মাত্রার ওই শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভূমিকম্পে আহত ৩ হাজার মানুষের মধ্যে ১৪০০ জনেরও বেশি মানুষ গুরুতর আহত হয়েছেন। আর সবচেয়ে বেশি হতাহত হয়েছেন মারাক্কেশের দক্ষিণে অবস্থিত প্রদেশগুলোতে। ভয়াবহ এই ভূমিকম্প ও হতাহতের ঘটনায় দেশটিতে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন এবং বেঁচে যাওয়াদের আশ্রয়, খাবার ও অন্যান্য সাহায্য দেওয়ার নির্দেশ দিয়েছেন। ভূমিকম্পে বাড়িঘর হারিয়ে অনেকেই তাদের টানা দ্বিতীয় রাত খোলা জায়গায় কাটাচ্ছেন।

ইউএস জিওলজিক্যাল সার্ভে থেকে জানা যায়, শুক্রবার রাতে আঘাত হানা ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মারাক্কেশ শহর থেকে ৭১ কিলোমিটার দূরে এটলাস পর্বতমালা এলাকার ১৮ দশমিক ৫ কিলোমিটার গভীরে। স্থানীয় সময় রাত ১১.১১ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানার পর লোকজন ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন।

এছাড়াও দেশটির আল হাউজ প্রদেশে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page