Monday, May 13, 2024

কক্সবাজারে উপকূল সুরক্ষা কর্মসূচির পরামর্শ সভা সম্পন্ন 

শাহেদ হোছাইন মুবিন  :

কক্সবাজারে ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাসের অর্থায়নে, স্থানীয় বেসরকারি এনজিও সংস্থা এ্যালায়েন্স ফর কো- অপারেশন এন্ড লিগাল এইড বাংলাদেশ (একলাব) এবং সাগর সেবা’র উদ্যোগে উপকূল সুরক্ষা কর্মসূচির পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে লং বিচ হোটেলের হল রুমে অতিরিক্ত জেলা প্রশাসক ( উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) নাসিম আহমেদ এর সভাপতিত্বে একলাবের প্রজেক্ট অফিসার (কেএমসি) উম্মে মারজান জুঁই এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন মার্কিন দূতাবাস থেকে আগত রাজনৈতিক ও অর্থনৈতিক কাউন্সিলর, স্কট ব্র্যান্ডন। এসময় তিনি বলেন, “সারা পৃথিবীজুড়ে বিভিন্ন সম্প্রদায়ে, জলবায়ু সংকটের কারণে যে সমস্যা তৈরি হয়েছে তা মোকাবেলায় মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। এদের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে ছোট উপকূলের বাসিন্দারা । মার্কিন যুক্তরাষ্ট্র সবসময়ই উপকূলীয় সম্প্রদায়ের সমস্যা মোকাবেলায় ও জলবায়ু সহনশীলতা অর্জনের লক্ষ্যে স্থানীয় লোকজনের নেতৃত্বে গৃহীত প্রাকৃতিক সমধানকে সমর্থন করে।”

সমুদ্র সৈকত ভাঙ্গন ও লবণাক্ততা নিয়ন্ত্রণ এবং প্রতিবেশ ও প্রাণবৈচিত্রের সুরক্ষার জন্য ডেইল বা বালিয়াড়ির ভূমিকা গুরুত্বপূর্ণ উল্লেখ করে বক্তারা নানান সমস্যা এবং সম্ভাবনার কথা তুলে ধরেন।

সমুদ্র সৈকতের বিভিন্ন পয়েন্টে নানা ক্ষতিকর কাজকর্ম ও অযত্ন অবহেলায় জেলার উপকূলীয় অঞ্চলের উঁচু উঁচু সব ডেইল (বালিয়াড়ি) ধ্বংস হয়ে গেছে বা যাওয়ার পথে। যার পরিণতিতে সাম্প্রতিক বছরগুলোতে কক্সবাজারে জোয়ারে প্লাবিত এলাকা ও সামুদ্রিক ভাঞ্জন বৃদ্ধি পেয়েছে এবং উপকূলীয় জনসম্পত্তি, প্রতিবেশ- প্রাণবৈচিত্র্য ও পর্যটন দীর্ঘমেয়াদী হুমকির মুখে পড়েছে। এথেকে পরিত্রাণ পেতে দীর্ঘমেয়াদে ডেইল ও সৈকতের প্রতিবেশগত পুনরুদ্ধার ও সুরক্ষার মাধ্যমে ভাঙ্গন, লবণাক্ততা, ও প্রতিবেশগত সংকট ব্যবস্থাপনার জন্য কাজের অগ্রগতির জন্য আগত প্রতিনিধিদের কাছ থেকে পরামর্শ নেন। এবং প্রকল্পে মেয়াদ অনুযায়ী বিভিন্ন কাজ করার সিদ্ধান্ত গ্রহণ করে এনজিও সংস্থা এ্যালায়েন্স ফর কো- অপারেশন এন্ড লিগাল এইড বাংলাদেশ (একলাব) এবং সাগর সেবা।

সভায় আরও উপস্থিত আর ছিলেন পর্যটন, উন্নয়ন, পানি পরিবেশ প্রাকৃতিক সম্পদের ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের নেতৃবৃন্দসহ একলাবের কর্মকর্তারা ।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page