Monday, April 29, 2024

জল উৎসবে বাঁধভাঙ্গা উচ্ছ্বাস

মোমতাহিনা মাহী

তপ্ত দুপুরের উত্তপ্ত রোদ উপেক্ষা করে বাঁধভাঙ্গা উচ্ছ্বাসে মেতেছে রাখাইন তরুণ-তরুণীর দল। একে অপরের প্রতি জল ছিটিয়ে জানাচ্ছে সম্ভাষণ। নতুন দিন, নতুন ক্ষণ, নতুন স্বপ্নের কথা বলছে তারা।

রাখাইন তরুণী হ্লা মেশা জানায়, বছরের প্রথম দিনে দল বেঁধে জল ছিটিয়ে বর্ষবরণের আনন্দটা অন্যরকম। রাখাইন বর্ষ পঞ্জিকায় বুধবার ছিলো রাখাইন বর্ষ ১৩৮৬’র প্রথম দিন। বর্ষবরণে কক্সবাজারে শুরু হয়েছে রাখাইন সম্প্রদায়ের জল উৎসব।

রাখাইন বর্ষবরণের তিনদিনের এই উৎসব চলবে শুক্রবার পর্যন্ত। এবছর কক্সবাজার শহরের ১২টিসহ জেলায় প্রায় ৫০ টি মণ্ডপে জল উৎসব অনুষ্ঠিত হচ্ছে। একে অপরের প্রতি মাঙ্গলিক জল ছিটিয়ে অতীতের গ্লানি, ব্যর্থতা মুছে নতুন দিনের বার্তা নিয়ে এগিয়ে যেতে চায় বলে জানান রাখাইন তরুণ থোয়াঞ্জে।

জল উৎসবে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতার জন্য ধন্যবাদ জানান রাখাইন সমাজ কর্মী মা টিন টিন।

অন্যদিকে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক মং ছেং লা জানান, সাংস্কৃতিক কেন্দ্রের পক্ষ থেকে জেলার ১২ টি জল উৎসব মণ্ডপে দেয়া হয়েছে সহায়তা। অন্যদিকে রাখাইন সমাজকর্মী ডাঃ মা য়ে নু জানান, রাখাইনদের সর্ববৃহৎ এই সামাজিক উৎসব সকল সম্প্রদায়ের মিলনমেলায় পরিণত হয়েছে। তিনি জানান, মূলত একে অপরের প্রতি জল ছিটিয়ে পুরোনো দুঃখ, কষ্ট মুছে ফেলার প্রতীকী প্রয়াস এই জল উৎসব।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page