Sunday, April 28, 2024

ঈদগাঁওতে গহিন অরণ্যে বালি উত্তোলন, বালিভর্তি ডাম্পার চাপায় শ্রমিকের মৃত্যু

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার কালির ছড়া ভূতিয়া পাড়ার পূর্বে গহীন অরণ্যে অবৈধভাবে উত্তোলন পূর্বক পাচার করা বালি ভর্তি ডাম্পারের চাপায় মোস্তাক আহমদ নামের ১৮ বছর বয়সী এক কিশোরের মৃত্যু হয়েছে এবং দুইজন আহতের খবর পাওয়া গেছে।

নিহত মোস্তাক আহমদ ঈদগাঁও কালির ছড়া এলাকার সাহাব মিয়ার ছেলে। আহত অপর দুইজনের নাম তাৎক্ষণিক পাওয়া যায়নি। এ ঘটনায় ডাম্পার চালক পালিয়ে গেলেও গাড়িটি জব্দ করেছে স্থানীয়রা।

শনিবার(২৩ মার্চ) ভোর ৫ টার দিকে এ ঘটনাটি ঘটে ইউনিয়নের ভূতিয়া পাড়ার পূর্বে কানছিরা ঘোনা নামক স্থানে।

তবে এটি দুর্ঘটনা নাকি বালি উত্তোলনকে কেন্দ্র করে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষ! তা নিয়ে চলছে ব্যাপক কানাঘুঁষা। ময়নাতদন্ত ছাড়া তড়িঘড়ি করে মৃতদেহ দাফন করা নিয়েও ভাবিয়ে তুলছে স্থানীয়দের।

ডাম্পার মালিক, হেলফার , নিহত, আহত ব্যক্তিরা একই এলাকায় হওয়ায় হত্যার মতো ঘটনা ধামাচাপা দিতে উঠেপড়ে লেগেছে বালি উত্তোলনকারী সিন্ডিকেটটি। এমনকি নিহত মোস্তাক আহমদের ছবিও কাউকে তুলতে দেয়নি বলে জানান মোবারক, সেলিম নামের স্থানীয় দুই ব্যক্তি।

অপর একটি সূত্রে জানা যায়, প্রায় দুই লক্ষ টাকার বিনিময়ে নিহত মোস্তাকের পরিবারকে আপস মিমাংসা করার প্রস্তাব দিয়েছে বালি উত্তোলনকারী সিন্ডিকেটের সদস্যরা। সিন্ডিকেটের চাপে মামলা করারও সাহস পাচ্ছে না নিহত মোস্তাকের পরিবার।

অভিযোগ উঠেছে, ভূতিয়া পাড়া এলাকার পূর্বে কানছিরা ঘোনা নামক স্থান থেকে কয়েক লাখ ঘনফুট বালি জব্দ করে প্রায় ২ কোটি টাকার রাজস্বে নিলাম দিয়েছিল উপজেলা প্রশাসন। নিলামের পর থেকে সেখানে আরো কয়েকটি অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালি উত্তোলন করে আসছে একটি সিন্ডিকেট। ঐ সিন্ডিকেটের হয়ে নিহত মোস্তাক আহমদসহ ৭/৮ জন শ্রমিক দিনমজুরি কাজ করতো বলে জানান স্থানীয়রা।

জানা যায়, ঘটনার সময় নিহত মোস্তাক আহমদসহ ৩/৪ জন শ্রমিক সেখানে বালি উত্তোলন করছিল, কালির ছড়া এলাকার জনৈক লেদুর একটি ডাম্পার প্রতিনিয়ত সেখান থেকে বালি পাচার করে বিভিন্ন স্থানে বিক্রি করে আসতো। এদিন ভোরে ডাম্পারটি বালি ভর্তি করে পাচারের সময় দ্রুত গতিতে চালাতে গিয়ে বালির স্তুপে কাজ করা মোস্তাকের শরীর চাপা দেয় । ঐ সময় ঘটনাস্থলেই তার মৃত্যু হয় বলে জানান প্রত্যক্ষদর্শীরা। ডাম্পারটি সেদিন পেশাদার চালক না চালিয়ে হেলপার চালাচ্ছিল বলে জানান কোম্পানি লেদু।

স্থানীয় ওয়ার্ড মেম্বার মাহমুদুল হাসান মিনার জানান, ডাম্পার চাপায় শ্রমিক মোস্তাক আহমদ মারা গেছে। ওখানে আধিপত্যের কোনো ঘটনা ঘটেনি।

ঈদগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শুভ রঞ্জন চাকমার কাছে জানতে চাইলে তিনি এ ধরনের কোনো খবর পাননি জানিয়ে খোঁজ খবর নিয়ে জানাবেন বলে আশ্বস্ত করেন।

একইদিন দুপুরে ময়নাতদন্ত ছাড়া মৃতদেহ দাফন করা হয়েছে বলে জানা গেছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page