Sunday, May 26, 2024

এনজিও থেকে ছাঁটাই, রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের প্রতিবাদ

শামীমুল ইসলাম ফয়সাল, উখিয়া :

রোহিঙ্গা ক্যাম্পে এক বছরের চুক্তিতে স্থানীয়দের নিয়োগপ্রাপ্তদের মধ্যে মেয়াদ শেষ হওয়ার আগেই আটজনকে অপসারণের অভিযোগ উঠেছে একটি এনজিওর বিরুদ্ধে। সেই চাকরিতে পুনর্বহালের দাবিতে ওই প্রকল্প কেন্দ্রের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে ভুক্তভোগীসহ স্থানীয়রা।

আজ মঙ্গলবার (২৩ মে) সকালে উখিয়ার ১২ নম্বর ও টেকনাফের ২৫ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে অধিকার বাস্তবায়ন কমিটির ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়। এ কর্মসূচিতে বিভিন্ন ব্যানার ফেস্টুন নিয়ে তিন শতাধিক স্থানীয় তরুণ-তরুণীসহ ভুক্তভোগীরা অংশ নেন।

ওই বেসরকারি উন্নয়ন সংস্থাটির নাম ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)। আন্তর্জাতিক দাতা সংস্থা ইউনিসেফ ও ডব্লিউএফপির অর্থায়নে পরিচালিত নিউট্রিশন প্রকল্পে চলতি বছরের জানুয়ারিতে বিভিন্ন পদে ভুক্তভোগী ৮ জনকে নিয়োগ দেয় সংস্থাটি।

ভুক্তভোগীদের অভিযোগ, বেতন থেকে কমিশন দেওয়াসহ সংস্থাটির অন্যায় প্রস্তাব গ্রহণ না করা এবং অনিয়মের প্রতিবাদ করায় মেয়াদ থাকা সত্ত্বেও (৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত) নিয়োগের মাত্র চার মাস পর (৩০ এপ্রিল) অব্যাহতি প্রদান করে সংস্থাটির মানবসম্পদ বিভাগ।

তবে, দাতা সংস্থার যোগ্যতা সংক্রান্ত চাহিদার কারণে তাদের ছাঁটাই করা হয়েছে বলে জানিয়েছে ইএসডিও কর্তৃপক্ষ।

কর্মসূচিতে অধিকার বাস্তবায়ন কমিটির সভাপতি রবিউল হোসাইন বলেন, ‘ক্যাম্প প্রশাসনের নির্দেশনা না মেনে, অপসারিতদের পরিবর্তে নতুন নিয়োগ দিয়েছে ইএসডিও। হঠাৎ চাকরি হারিয়ে ভুক্তভোগীরা এখন পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।’

নাম প্রকাশ না করার শর্তে ভুক্তভোগী এক তরুণী বলেন, ‘আমাদের সঙ্গে অন্যায় করা হয়েছে, চাকরি হারিয়ে এখন পরিবার নিয়ে অসহায় হয়ে পড়েছি। আমরা প্রতিকার চাই, আমাদের আবার নিয়োগ দেওয়া হোক।’

ইএসডিওর প্রোগ্রাম ম্যানেজার মাসুকুল হক মাসুক বলেন, ‘দাতা সংস্থার পদভিত্তিক যোগ্যতা সংক্রান্ত চাহিদা পূরণ করতে ৮ জন কর্মীকে অব্যাহতি দেওয়া হয়েছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page