Tuesday, May 7, 2024

জেলা আইনজীবী সমিতির নির্বাচন শনিবার: হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

সানজীদুল আলম সজীব:

শনিবার (২৪ ফেব্রুয়ারী) অনুষ্ঠিত হতে যাচ্ছে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচন।

বার্ষিক নির্বাচনে প্রতি বারের মতই এবারো দু’টি প্যানেল যথারীতি নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছে।

দু’টি প্যানেলের একটি হচ্ছে-সরকার সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত এবং অপরটি বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয় আইনজীবী ঐক্য পরিষদের প্যানেল।

এছাড়া, একজন স্বতন্ত্র প্রার্থী প্যানেল বিহীন সহ-সাধারণ সম্পাদক (হিসাব) পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সমিতির কার্যনিবাহী কমিটির ১৭টি পদে এবার মোট ৩৫ জন প্রার্থী রয়েছেন।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনীত প্যানেলের সভাপতি পদপ্রার্থী এড. ফরিদুল আলম ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী এড. নুরুল হুদা।

জাতীয় আইনজীবী ঐক্য পরিষদের সভাপতি পদপ্রার্থী এড. আবুল কালাম ছিদ্দিকী ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী এড. মোহাম্মদ তাওহীদুল আনোয়ার।

প্রত্যেকে নিজ নিজ প্যানেল জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন।

উভয় প্যানেলের প্রার্থীরা সাধারণ আইনজীবীদের কল্যানে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন। তবে সাধারণ আইনজীবীদের ধারণা, উভয় প্যানেলে প্রার্থীদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। পুরো আদালত পাড়া এখন নির্বাচনী আমেজে উৎসবমুখর হয়ে উঠেছে।

নির্বাচনে সিনিয়র আইনজীবী এড. মুহাম্মদ বাকের-প্রধান নির্বাচন কমিশনার, এড. মোহাম্মদ নুরুল হুদা, এড. মোহাম্মদ রাশেদুল ইসলাম ও এড. মোহাম্মদ ফেরদাউস-কে সহকারী প্রধান নির্বাচন কমিশনার, এড. মোহাম্মদ শফিউল হক, এড. মোস্তাক আহমদ-৪, এড. ফরিদ আহমদ, এড. নুর আহমদ-২, এড. আবু ছিদ্দিক এবং এড. সিরাজ উল্লাহ কমিশনার হিসাবে নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করছেন।

নির্বাচনের দিন একজন সহকারী প্রধান নির্বাচন কমিশনার এবং একজন কমিশনার চকরিয়া ভোট কেন্দ্রে ভোট গ্রহণের দায়িত্বে থাকবেন এবং কুতুবদিয়া ও চকরিয়ার আইনজীবীরা চকরিয়ার কেন্দ্রে ভোট দেবেন।

আওয়ামী লীগ ও সরকার সমর্থক মহাজোটের বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত, সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত প্যানেলে প্রার্থীরা হলেন-সভাপতি পদে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পিপি এড. ফরিদুল আলম-২ এবং সাধারণ সম্পাদক পদে সিনিয়র আইনজীবী এড.মোহাম্মদ নুরুল হুদা, সিনিয়র সহ সভাপতি পদে এড. মাহবুবুর রহমান, সহ সভাপতি পদে এড. মোহাম্মদ বদিউল আলম সিকদার, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) পদে এড. মোহাম্মদ ফয়সাল-৪, সহ সাধারণ সম্পাদক (হিসাব) পদে এড. এ.কে.এম এরশাদ উল্লাহ, পাঠাগার ও তথ্য, প্রযুক্তি সম্পাদক পদে এড. সাকো আলম, আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে এড. তাজমিন হুদা চৌধুরী, জ্যেষ্ঠ আইনজীবীদের নির্বাহী সদস্যের ৫ টি পদে এড. মোহাম্মদ জমির উদ্দিন, এড. ইকবালুর রশিদ আমিন সোহেল, এড. আবুল কালাম আজাদ-৬, এড. মোহাম্মদ আবদুর রহিম, এড. শওকত বেলাল। নবীন আইনজীবীদের ৪টি নির্বাহী সদস্য পদে এড. ছৈয়দ হোছন, এড. শওকত ওসমান,এড. পারভীন সুলতানা এবং এড. সুপার্থ পাল চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

অপরদিকে, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম নিয়ে গঠিত জাতীয় আইনজীবী ঐক্য পরিষদের মনোনীত প্যানেলে প্রার্থীরা হলেন-সভাপতি পদে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির ৩ বার নির্বাচিত সাবেক সভাপতি, সিনিয়র আইনজীবী এড. আবুল কালাম ছিদ্দিকী, সাধারণ সম্পাদক পদে সাবেক সাধারণ সম্পাদক এড. মোহাম্মদ তাওহীদুল আনোয়ার, সিনিয়র সহ সভাপতি পদে এড. এস.এম নুরুল ইসলাম, সহ সভাপতি পদে এড. নাজিম উদ্দিন, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) পদে এড. মোহাম্মদ আবদুর রশিদ, সহ সাধারণ সম্পাদক (হিসাব) পদে এড. মোহাম্মদ কলিম উল্লাহ, পাঠাগার ও তথ্য, প্রযুক্তি সম্পাদক পদে এড. মোহাম্মদ শহীদুল্লাহ, আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে এড. শেফাউল করিম রানা, জ্যেষ্ঠ আইনজীবীদের নির্বাহী সদস্যের ৫টি পদে এড. এ.কে.এম শাহজালাল চৌধুরী, এড. নুরুল মোর্শেদ আমিন, এড. আমির হোছাইন-২, এড. আবদুল কাইয়ুম এবং এড. আবদুল মজিদ। নবীন আইনজীবীদের নির্বাহী সদস্যের পদ ৪টি পদে এড. শাহা আলম, এড. মোহাম্মদ ফয়সাল মোশারফ, এড. মুহাম্মদ জুবাইরুল ইসলাম এবং এড. মোঃ আবদুল খালেক প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া, সহ সাধারণ সম্পাদক (হিসাব) পদে স্বতন্ত্র প্রার্থী হিসাবে এড. মোহাম্মদ খোরশেদ আলম প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জেলার সর্ববৃহৎ পেশাজীবী সংগঠন কক্সবাজার জেলা আইনজীবী সমিতির মোট সদস্য সংখ্যা এক হাজার ৭৯ জন। তারমধ্যে, ২৪ ফেব্রুয়ারী শনিবার অনুষ্ঠিতব্য নির্বাচনে ৯২৭ জন আইনজীবী ভোটার হয়েছেন। এরমধ্যে, চকরিয়া ও কুতুবদিয়া আদালতে কর্মরত ৭২ জন আইনজীবী নিয়ে প্রকাশিত একটি ভোটার তালিকার ভোট গ্রহন করা হবে চকরিয়া উপজেলা চৌকি আইনজীবী সমিতি ভবনে। ৮৫৫ জন আইনজীবী নিয়ে অপর একটি পৃথক ভোটার তালিকায় ভোট গ্রহন করা হবে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির মূল ভবনে। দু’টি ভোট কেন্দ্রে একই সাথে শনিবার ২৪ ফেব্রুয়ারী সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত একটানা ভোট গ্রহন করা হবে।

১৯০১ সালে প্রতিষ্ঠিত কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচিত ১৭ জনের কার্যকরী কমিটিতে চকরিয়া, মহেশখালী ও কুতুবদিয়া উপজেলা চৌকি আইনজীবী সমিতি থেকে একজন করে মোট ৩ জন প্রতিনিধি কো-অপ্ট করা হবে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page