Friday, May 17, 2024

রাত পোহালেই নির্বাচন কক্সবাজারের ৩ উপজেলায়

নিজস্ব প্রতিবেদক

রাত পেরিয়ে দিনের প্রথম প্রহরে কক্সবাজার জেলার মহেশখালী, কুতুবদিয়া ও সদর উপজেলার ভোট গ্রহণ শুরু হবে। ইতিমধ্যে নির্বাচনের সকল সরঞ্জামাদি স্ব স্ব উপজেলায় পাঠানো হয়েছে। সেই সাথে মোতায়েন করা হয়েছে র‍্যাব,বিজিবি,পুলিশ ও আনসার বাহিনী।

নির্বাচন কর্মকর্তা নাজিম উদ্দিন জানিয়েছেন, ৩ উপজেলার ২০৫ টি কেন্দ্রই গুরুত্বপূর্ণ,নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। নির্বাচনে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতি ভোটকেন্দ্রে ১৭ থেকে ১৮ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ ছয়জন অস্ত্রধারী সদস্য থাকবেন। একই সঙ্গে প্রতিটি ইউনিয়নে ও উপজেলায় একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন।

এ তিন উপজেলায় মোট ভোটার ৫ লক্ষ ৭৭ হাজার ৪৯৬ জন৷ যার মধ্যে সদর উপজেলায় ২ লক্ষ ২২ হাজার ৮শ ৬৮ জন। মহেশখালী উপজেলায় ২ লক্ষ ৫৭ হাজার ৪৫৮ জন এবং কুতুবদিয়া উপজেলায় ৯৭ হাজার ১৭০ জন ভোটার।

এ তিন উপজেলায় মোট ভোট কেন্দ্র ২০৪ টি। যার মধ্যে সদরে ৮৬ টি, মহেশখালীতে ৮১ টি এবং কুতুবদিয়ায় ৩৭ টি কেন্দ্র। তিন উপজেলায় ভোটগ্রহণ হবে ইভিএমে।

এ তিন উপজেলায় চেয়ারম্যান পদে ১১ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছে। কক্সবাজার সদরে চেয়ারম্যান পদে ৩ জন,যদিও কায়সারুল হক জুয়েল আগেই সংবাদ সম্মেলন করে নির্বাচন থেকে সরে গেছেন। মহেশখালীতে ৫ জন প্রার্থী থাকলেও দোয়াত কলমের প্রার্থী জয়নাল আবেদীনকে সমর্থন করে সরে দাঁড়িয়েছেন শরীফ বাদশা এছাড়াও মাঠে সক্রিয় নেই তার ছেলে আবৃদুল্লাহ আল নিশান।

কুতুবদিয়া উপজেলায় ৩ চেয়ারম্যান পদপ্রার্থীর সকলেই আছেন ভোটের মাঠে। তবে বর্তমান উপজেলা চেয়ারম্যান, জেলা আওয়ামীলীগ সভাপতি ফরিদুল ইসলাম চৌধুরী অসুস্থ হয়ে পড়লে রবিবার সকালে এয়ার এম্বুলেন্স যোগে তাঁকে ঢাকায় নিয়ে যাওয়া হয়েছে। তবে দলীয় ও পারিবারিক সূত্র বলছে তিনি শারিরীকভাবে উপস্থিত থাকতে না পারলেও ভোটের মাঠে আছেন।

এই ৩ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে ৯ প্রার্থী রয়েছে। তাদের মধ্যে সদর উপজেলার ভাইস চেয়ারম্যান পদে রশিদ মিয়া একজন প্রার্থী থাকায় তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। অন্যদিকে মহেশখালী উপজেলায় ৫ জন এবং কুতুবদিয়া উপজেলায় ৩ প্রার্থী নির্বাচনের মাঠে আছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে সদরে ২, মহেশখালীতে ৩ ও কুতুবদিয়া উপজেলায় ২ জনসহ মোট  ৮ প্রার্থী মাঠে রয়েছেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page