Friday, April 26, 2024

মহেশখালীর তিন লবণচাষীর মৃত্যু

কাব্য সৌরভ:

উপকূলীয় অঞ্চলে ঝড়ো বাতাস আর বৃষ্টিতে তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় মোখা।

রবিবার (১৪ মে) মোখার প্রভাবে সৃষ্ট ঝড়ো বাতাসে আর বৃষ্টি সময় নিজেদের চাষকৃত লবণ রক্ষা করতে গিয়ে ঝড়ের কবলে পড়ে মহেশখালী ৩ লবণ চাষীর মৃত্যু হয়েছে।

নিহতরা হলেন, উপজেলার হোয়ানক ইউনিয়নের পানিরছড়া বারঘর পাড়ার মৃত মতনের পুত্র মো. আনছার
একই ইউনিয়নের কালাগাজীর পাড়া গ্রামের আবুল ফজলের পুত্র মো. রিদোয়ান (৩৫) এবং পানিরছড়া গ্রামের আকতার কবিরের পুত্র মুহাম্মদ নেছার (৩২)

নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন মহেশখালী থানার ওসি প্রণব চৌধুরী ও হোয়ানকের স্থানীয় চেয়ারম্যান মীর কাশেম চৌধুরী।

নিহতদের পরিবার ও স্থানীয় সূত্রে জানা গেছে, রবিবার সকাল আনুমানিক ১০টায় মাঠে পড়ে থাকা লবণ উঠানোর জন্য আনুমানিক ৪০-৫০ জন শ্রমিক মাঠে যান। বৃষ্টির মধ্যে কাজ করার কারণে ঠাণ্ডায় ৬-৭ জন অসুস্থ হয়ে পড়লে অন্যরা তাদের মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়।

সেখানে বিকাল সাড়ে ৪ টার দিকে মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তব্যরত চিকিৎসক রিদোয়ানকে (৩৫) মৃত বলে ঘোষণা করেন। এসময় বাকিদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয় বলে জানায় হাসপাতাল সূত্র।

অন্যদিকে লবণ মাঠে পলিথিন উঠাতে গিয়ে মৃত্যু হয় মুহাম্মদ নেছার নামে আরেকজনের। তাকে রাত ১১ টায় পানিতে ভাসমান অবস্থায় পাওয়া যায় বলে জানায় উদ্ধারকারীদের একজন। এ সময় সোনা মিয়া নামে আরেক কৃষককে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করা হয়। তিনি মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে।

এ ছাড়া এলাকাবাসী একইদিন রাত সাড়ে ১১টায় লবণ মাঠ থেকে আনছারের মরদেহ উদ্ধার করে। স্থানীয়রা জানান, হোয়ানকের বিভিন্ন গ্রাম থেকে আরও ১০-১৫ জন লবণচাষি এখনো ঘরে ফিরেনি।

এই লবণ চাষীদের মৃত্যুর বিষয়টি প্রাথমিকভাবে অতি ঠান্ডার কারণে বলে ধারণা করা হচ্ছে। তবে হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকের বরাত দিয়ে মহেশখালী থানার ওসি প্রণব চৌধুরী বলেন, ডাক্তার বলেছে তিনজনই ঘূর্ণিঝড়ের সময় স্ট্রোক করে মারা গেছেন।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড়ে মহেশখালীর প্রায় ১২-১৩ জন আহত হয়েছেন। তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হচ্ছে। ইতোমধ্যে কয়েকজন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

নিহতদের দেখতে তাৎক্ষণিক হাসপাতাল ও তাদের পরিবারে ছুটে যান স্থানীয় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। এসময় মহেশখালী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তারেক বিন ওসমান শরীফ ও নিহতদের পরিবারের গিয়ে খোঁজ নেন এবং আর্থিক সহযোগিতা প্রদান করে বলে জানা যায়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page