Sunday, April 28, 2024

হ্যামলেটে ক্লডিয়াস : বিএনপির কানে কে বিষ প্রয়োগ করলো?

 

আপনারা তো সবই পারেন, মিছিলে, অবরোধে, হরতালে, কথাতে ও লক্ষ কোটি মানুষ নিয়ে চল চল ঢাকা চল করতে। তবে আপনারাই কেন পারেন না নির্বাচনে আসতে, রাতের আঁধারে আপনাদের ভাষায় ভোট ‘ডাকাতি’ বন্ধ করতে।

রুহুল কবির রিজভী আহমেদ এর কথা শুনলে ইরাকের সাদ্দামের ডেপুটি তারিক আজিজের কথা মনে পড়ে। আমেরিকা যখন ইরাক আক্রমণ করে তথাকথিত পরমানু বোমার কল্পকাহিনী তৈরি করে, তখন একমাত্র তারিক আজিজই বজ্রকণ্ঠে বলতো আমেরিকা সৈন্যদের বাগদাদের গেইটে পুঁতে ফেলা হবে, আর রিজভী সাহেব পল্টনে দাঁড়িয়ে বলেন আওয়ামীলীগের পায়ের তলায় মাটি নেই। কি মুশকিল ২০০৯ থেকেই মাটি নেই কিন্তু দিব্বি হেঁটে হেঁটে ২০২৩ এর শেষ প্রান্তে চলে এসেছে।

হুসেইন মোহাম্মদ এরশাদ কে স্বৈরশাসক বলা হয় কারন তিনি উর্দি পড়ে রাজনীতিতে এসেছেন, তাহলে জিয়াউর রহমান কে কি বলবেন? ওনি কি পাঞ্জাবি ফতুয়া পড়ে রাজনীতিতে এসেছিলেন!

কক্সবাজার জেলার সাবেক বিএনপির সংসদ সদস্য : কক্সবাজার ৪ এর সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী, কক্সবাজার ৩ এর সাবেক সংসদ সদস্য লুতফুর রহমান কাজল, ও কক্সবাজার ২ এর সাবেক সংসদ সদস্য আলমগীর ফরিদ রা ২০১০ সাল থেকে কয়টা মামলায় গ্রেফতার বা জড়িয়েছেন? আর কক্সবাজার ১ এর সাবেক সংসদ সদস্য সালাউদ্দিন আহমেদ তো নিজে থেকেই ভারতে পালিয়ে রয়েছেন। তারপরও বলবেন আওয়ামীলীগ ভালো না, সকল গনতন্ত্রের মহাষৌধ বিএনপি।

বিএনপির ‘গনতন্ত্রের’ দুই মুখপাত্র জাতীয় পার্টি থেকে ভোলা-১ আসনের সাবেক সংসদ সদস্য আন্দালিব রহমান পার্থ ও আওয়ামীলীগ থেকে পটুয়াখালী-৩ আসনের সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনি দাদাদের কথা শুনার পরও, বলা হয় আওয়ামীলীগ বাঁকস্বাধীনতায় হস্তক্ষেপ করে।

শেক্সপিয়ারের “হ্যামলেট” নাটকে আমরা দেখি হ্যামলেটের বাবা রাজাকে তার চাচা ক্লডিয়াস হত্যা করে, রাজা যখন ঘুমাচ্ছিলেন, ক্লডিয়াস তার কানে বিষ ঢুকিয়ে দিলেন, যার ফলে রাজার বেদনাদায়ক মৃত্যু হল। এখন প্রশ্ন হচ্ছে বিএনপির কানেও কি বিষ প্রয়োগ করা হয়েছে? কে এই ক্লডিয়াস? ক্লডিয়াসের ইচ্ছা ছিল ভাইয়ের বা রাজার স্ত্রী কে বিয়ে করে রাজা হবে? বিএনপির ইচ্ছা সমূহ কি? মঞ্চ নাটকের সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে স্টেইজ পরিচালক কারণ পর্দার আড়ালে তিনিই নায়ক, অন্যতায় হাজার কুশীলব দিয়েও কাঙ্ক্ষিত সাফল্য অর্জন হবে না। বিএনপির পিছনের পরিচালক তারেক জিয়া ঐ পদের জন্য উপযুক্ত নয় বলে বারংবার মনে হচ্ছে।

পশ্চিমাদের পুতুল অং সান সু চি কে দেখেও বিএনপির মধ্যে অনুভূতি আসে না, ভলোডিমির জেলেনস্কির কথা নাইবা বললাম। টিস্যু পেপারও এতো দ্রুত ফেলে দেওয়া হয় না, যত দ্রুত এদের থেকে পশ্চিমারা মুখ ফিরিয়ে নিচ্ছে।

লেখক – শেখ জাহাঙ্গীর হাছান মানিক
[email protected]

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page