Thursday, May 16, 2024

স্বদেশ ফিরতে চায় রোহিঙ্গা কন্যা শিশুরা

আব্দুর রশিদ মানিক :

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালিত হয়েছে। এবারের আন্তর্জাতিক কন্যা শিশু দিবসের প্রতিপাদ্য ‘মেয়েদের অধিকারে বিনিয়োগ করুন: আমাদের নেতৃত্ব, আমাদের কল্যাণ’। এবং জাতীয় প্রতিপাদ্য ” বিনিয়োগে অগ্রাধিকার কন্যা শিশুর অধিকার”।

মঙ্গলবার (১৭ অক্টোবর) ১১ ও ২২ নম্বর ক্যাম্পে দাতাসংস্থা এডুকেশন ক্যানট ওয়েট (ইসিডব্লিউ) এর সহায়তায় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ কনসোর্টিয়াম, ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি) এবং বাস্তবায়নকারী সংস্থা প্রত্যাশা- এর উদ্যোগে ক্যাম্পে দিবসটি পালন করা হয়।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর জেন্ডার স্পেশালিস্ট ফাহমিদা বলেন, “এই আন্তর্জাতিক দিবসটি পালনের মূল লক্ষ্য হলো সারা বিশ্বে মেয়েরা যে সমস্যাগুলোর মুখোমুখি হয়, যেমন: স্কুলে সীমিত প্রবেশাধিকার, অপুষ্টি, জোরপূর্বক বাল্যবিবাহ, আইনি ও চিকিৎসা অধিকার এবং অভাবের বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করা। রোহিঙ্গা শরণার্থী শিবিরে বসবাসকারী সমস্ত মেয়েরা স্বাস্থ্যসেবা খাবার এবং তাদের পছন্দের অধিকার থেকে বঞ্চিত। তারা জোরপূর্বক বিয়ে ও গর্ভধারণেরও শিকার। এই প্রক্রিয়ায় রোহিঙ্গা শরণার্থীদের সক্রিয়ভাবে অন্তর্ভুক্ত করার মাধ্যমে মেয়েদের কথা বলার সুযোগ দিতে সক্ষম হব।”

রোহিঙ্গা ক্যাম্পে বসবাসরত কন্যাশিশুরা ছবি আঁকার মাধ্যমে নিজেদের স্বপ্নের কথা তুলে ধরেন। নিজ দেশ থেকে পরবাসী হওয়া এই শিশুদের কেউ কেউ এঁকেছে ফুলের গাছ, আবার কেউ এঁকেছে বড় হয়ে ডাক্তার, ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন। এছাড়া বিভিন্ন রকমের মজার খেলার মাধ্যমে নিজেদের অধিকার, সমতা অর্জন এবং নেতৃত্বের গুণাবলি অর্জনে দক্ষতা বৃদ্ধিতে প্রয়োজনীয় বিভিন্ন ধারণা লাভ করে। অনুষ্ঠান শেষে সবার মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

১১ অক্টোবর দিবসটি সারা বিশ্বে আন্তর্জাতিক কন্যা শিশু দিবসকে পালন করা হয়, এর ধারাবাহিকতায় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ মেয়েদের অধিকার সুযোগের ক্ষেত্র বৃদ্ধির লক্ষ্যে সারা বিশ্বে দিবসটি পালন করে থাকে। প্ল্যান ইন্টারন্যাশনাল বিশ্বব্যাপী কিশোরী এবং যুব নারীদের এগিয়ে নিতে ও চলমান স্টেরিওটাইপকে চ্যালেঞ্জ করার জন্য কাজ করে থাকে, যা তাদের জীবনকে ইতিবাচকভাবে প্রভাবিত করে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page