Saturday, May 11, 2024

ঈদগাঁওতে শ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা উপলক্ষ্যে বর্ণাঢ্য মহাশোভাযাত্রা ও রথপরিক্রমা অনুষ্ঠিত

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও:

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার সনাতন সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় মঠ ইসলামাবাদ পূর্ব বোয়ালখালী শ্রী শ্রী অদ্বৈত চিন্তাহারী যোগমঠ আশ্রমের উদ্যোগে আয়োজিত অখিল ব্রহ্মান্ডের অধিপতি পরমেশ্বর ভগবান শ্রীজগ্ননাথদেবের ৪১ তম ঈদগাঁও কেন্দ্রীয় রথযাত্রা মহা মহোৎসব পালিত হয়েছে।

২০ জুন শুরু হওয়া ৯ দিন ব্যাপী মাঙ্গলিক অনুষ্ঠানটি শেষ হয় ২৮ জুন। ভগবান শ্রী জগন্নাথের উল্টো রথযাত্রা উপলক্ষ্যে মহাশোভাযাত্রা সহকারে রথপরিক্রমার উদ্বোধনী অনুষ্ঠানে মহান আশির্বাদক হিসেবে উপস্থিত ছিলেন আশ্রম মঠাধীশ পুজনীয় শ্রীমৎ স্বামী যুগলানন্দ পুরী মহারাজ। প্রধান অতিথি হিসেবে হিসেবে উপস্থিত ছিলেন আশ্রমের অন্যতম শুভাকাঙ্ক্ষী বিশিষ্ট ধর্মানুরাগী ও দানশীল ব্যক্তিত্ব শ্রী লোকনাথ দাস মহোদয়, মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আশ্রম সেবায়েত শ্রীমান কপিলমুনি দাস ব্রহ্মচারী।

এতে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন মঠ ও মিশন থেকে আগত সাধু,বৈষ্ণব মহাত্মা মহারাজ বৃন্দ। ঈদগাঁও উপজেলা সহ অন্যান্য জেলা উপজেলা থেকে আগত হাজারো পূণ্যার্থীদের অংশগ্রহণে মঙ্গল মহাশোভাযাত্রা ও ভগবানের রথপরিক্রমা ২০২৩ ইং বৈদিক শান্তি মন্ত্র ও শ্রীজগন্নাথষ্টকম পাঠ ও মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শুভ উদ্বোধন করেন পরম পুজ্যপাদ শ্রীমৎ স্বামী যুগলানন্দ পুরী মহারাজ ও শ্রী লোকনাথ দাস।

উক্ত রথপরিক্রমা পরিচালনা করেন শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উদযাপন পরিষদ ২০২৩ ইং। রথযাত্রাটি ঈদগাঁওয়ের শ্রী শ্রী কেন্দ্রীয় কালি মন্দির থেকে শুরু হয়ে উপজেলার গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে পূর্ব বোয়ালখালী শ্রী শ্রী অদ্বৈত চিন্তাহারী যোগমঠ আশ্রমে গিয়ে মহারাজের আশির্বাণী দিয়ে শেষ হয় এবং তিনি সমগ্র মানবজাতির কল্যাণে ও শান্তি কামনায় পরম করুণাময় শ্রীজগন্নাথদেবের কাছে প্রার্থনা করেন।

এদিকে আয়োজনটি সুন্দর ভাবে সমাপ্ত করতে পারায় সনাতন সম্প্রদায়ের নেতৃবৃন্দ, সাধারণ ভক্তবৃন্দ এবং পুলিশ প্রশাসনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন আয়োজক কমিটি।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page