Friday, May 17, 2024

ডিসি সাহেবের বলীখেলার আসর বসছে আজ

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারের ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলীখেলার ৬৯তম আসর বসছে আজ শুক্রবার। দুই দিনব্যাপি এই বলীখেলায় অংশ নিচ্ছে চট্টগ্রামের জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন বাঘা শরীফসহ ৩ শতাধিক বলী। যাদের মধ্যে রয়েছে শাহজালাল, শামসু, নুর মোহাম্মদসহ অসংখ্য বলী। এরই মধ্যে ৩ শতাধিক বলীর রেজিস্ট্রেশনও করেছেন।

ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা উদযাপন পরিষদের সম্পাদক হেলাল উদ্দিন কবির বলেন, এবার বলীখেলায় জমজমাট লড়াই হবে। যেখানে কুমিল্লার বাঘা শরীফ, শাহজালাল, শামশু, উখিয়ার নুর মোহাম্মদ বলীদের মধ্যে লড়াই হবে। ১ম, ২য় ও ৩য় মেডেলের ৩টি ক্যাটাগরি অংশ নিচ্ছে ৩ শতাধিক বলী। এবার বলীদের সম্মানীও বাড়ানো হয়েছে। এবারের বলীখেলায় ১ম মেডেলে চ্যাম্পিয়ন ২৫ হাজার টাকা, রানার আপ ১৫ হাজার টাকা। ২য় মেডেলে চ্যাম্পিয়ন ১২ হাজার টাকা, রানার আপ ৮ হাজার টাকা এবং ৩য় মেডেলে চ্যাম্পিয়ন ১০ হাজার টাকা ও রানার আপকে ৭ হাজার টাকা উপকৃত করা হবে।
সম্পাদক হেলাল উদ্দিন কবির বলেন, এরই মধ্যে বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়াম প্রাঙ্গণসহ জেলাজুড়ে বলীখেলার ব্যানার-ফেস্টুনে ছেঁয়ে গেছে। আর বলীখেলার মাঠ প্রস্তুত করা হয়েছে, বলীখেলার বিচারকও আনা হয়েছে। আশা করি, এবার বলীখেলা দর্শকদের বেশ আনন্দ দিবে। বলীখেলার সঙ্গে বৈশাখী মেলা শুরু হচ্ছে। মেলায় থাকছে ঐতিহ্যবাহী নাগরদোলা, হস্তশিল্প, কুটির শিল্প, তাঁত শিল্প, বস্ত্র শিল্প, মৃৎ শিল্প ও দেশীয় পণ্যের বিপুল সমাহার।

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জসিম উদ্দীন বলেন, আজ শুক্রবার ও কাল শনিবার দুইদিন ব্যাপী বলীখেলা ও বৈশাখী মেলা হবে ইতিহাস ও গৌরবের ধারাবাহিকতায় ৬৯তম আসর। কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থা আয়োজিত ডি.সি. সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলার আসর বসছে বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে। দেশের নামকরা বলীদের অংশগ্রহণে বর্ণাঢ্য আয়োজনে ডি.সি. সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলা উৎসবমূখর পরিবেশে অনুষ্ঠিত হবে। বলীখেলা ও বৈশাখী মেলায় স্পন্সর হিসেবে থাকছে হ্যাচারী জগতের স্বনামধন্য প্রতিষ্ঠান শ্রীম্প হ্যাচারী এসোসিয়েশন অব বাংলাদেশ-সেব। এরই মধ্যে আমরা সকল প্রস্তুতি সম্পন্ন করেছি।

ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা উদযাপন পরিষদ জানিয়েছে, বলীখেলা ও বৈশাখী মেলার ৬৯তম আসরের শুভ উদ্বোধন করবেন জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান। অতিথি হিসেবে থাকবেন পুলিশ সুপার মোঃ মাহফুজুল ইসলাম, কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এড. সিরাজুল মোস্তফা। আর সমাপনী অনুষ্ঠানে থাকবেন চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম।
এদিকে কক্সবাজারবাসীর কাঙ্খিত এ প্রাণের উৎসব সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আইন-শৃঙ্খলা বাহিনীসহ সকলের আন্তরিকতা ও সহযোগিতা কামনা করেন ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা উদযাপন পরিষদের সম্পাদক হেলাল উদ্দিন কবির।

ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা উদযাপন পরিষদ জানিয়েছে, পর্যটন নগরী কক্সবাজারের দীর্ঘ সময়কালের ইতিহাস, ঐতিহ্য ও বর্ণিল সংস্কৃতিতে এক নতুন অধ্যায়ের সূচনা হয় ১৯৫৬ সালে। তৎকালীন পূর্ব পাকিস্তানের ইতিহাসে মহকুমা স্টেডিয়ামে ১৯৫৬ সালে এ অঞ্চলের মানুষের বিনোদনের জন্য এস.ডি.ও সাহেবের বলীখেলা নামে প্রথম বারের মতো বলীখেলা শুরু করা হয়। বাঙালীর লোকজ উৎসব “বলীখেলা ও বৈশাখী মেলা” তখন থেকে পরিণত হয় এই জনপদের অধিবাসীদের প্রাণের উৎসবে। ১৯৮৪ সালের ১লা মার্চ কক্সবাজার মহকুমা জেলায় উন্নীত হওয়ায় এস.ডি.ও সাহেবের বলীখেলার নতুন নামকরণ হয় ডি.সি. সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলা।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page