Thursday, May 16, 2024

মহাকাশ বিজ্ঞানের এস্ট্রনট ক্যাম্প অনুষ্ঠিত হল কক্সবাজারে

নিজস্ব প্রতিবেদক

অডিটোরিয়ামের বড়পর্দায় ভেসে উঠলো চন্দ্রপৃষ্ঠের ছবি। চন্দ্রযান অ্যাপোলো-১১ এর লুনার মডিউল ’ঈগল’ নেমে এলো চাঁদে। নীল আর্মস্ট্রং ধীরে ধীরে পা রাখলেন। রচিত হলো ইতিহাস। অডিটোরিয়াম ভর্তি শিশু-কিশোররা মহাবিস্ময়ে দেখলো সভ্যতার আখ্যানে লেখা হচ্ছে মানুষের অদম্য সাহস, প্রচেষ্টা ও উদ্ভাবনের জয়জয়কার।

এই দৃশ্যটি রচিত হলো কক্সবাজারে অনুষ্ঠিত এস্ট্রনট ক্যাম্প এ, শিশু-কিশোরদের মহাকাশ বিজ্ঞানে উৎসাহিত করতে এবং মহাকাশের বিভিন্ন বিষয়ে জানানোর উদ্দেশ্যে ৪ থেকে ১৪ বছর বয়সী ছাত্র-ছাত্রীদের নিয়ে বাংলাদেশ ইনোভেশন ফোরাম, বেটার টু গেদার বিডি এবং স্পেস ইনোভেশন ক্যাম্পের যৌথ উদ্যোগে পর্যটন নগরী কক্সবাজারে অনুষ্ঠিত হলো এস্ট্রনট ক্যাম্প।

গতকল (২৪ ফেব্রুয়ারি) কক্সবাজার শহিদ সুভাস হল ইনিস্টিটিউট এবং পাবলিক লাইব্রেরি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় এ ক্যাম্প।

আয়োজক সুত্রে জানা যায়, দিনব্যাপী উক্ত আয়োজনে ছিল এপোলো-১১ মিশন, মার্স রোভার, মুন রোভার নিয়ে স্পেস টক, সেই সাথে ছিল হাতে কলমে মডেল রকেট তৈরী, স্পেস এর আদলে রোবট তৈরী, ভি আর বেইস এস্ট্রনট ট্রেইনিং এবং কুইজ কম্পিটিশন। এর বাইরেও বিশেষ চমক হিসেবে ছিল এস্ট্রনট ফটো বুথ যেখানে শিশু-কিশোররা এস্ট্রনট ড্রেস পড়ে ছবি তুলে।

কক্সবাজার এবং তার আশেপাশের বিভিন্ন স্কুল থেকে প্রায় ৫০০ জন ছাত্র-ছাত্রী অত্যন্ত আনন্দের সাথে দিনব্যাপী আয়োজনটিতে অংশগ্রহন করে।

আয়োজনটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলো কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) তাপ্তি চাকমা এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ নাছির উদ্দিন, জেলা শিক্ষা কর্মকর্তা, কক্সবাজার ও বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল ইয়াসিন আরাফাত এবং মো. সালাম সরওয়ার, প্রধান নির্বাহী কর্মকর্তা, ককসবাজার পৌরসভা এছাড়াও দেশে তৈরি প্রথম রকেটের মাস্টারমাইন্ড নাহিয়ান আল রাহমান।

প্রধান অতিথির বক্তব্যে তাপ্তি চাকমা বলেন_”কক্সবাজারে এই ধরনের এক্টিভিটি হচ্ছে এতে আমি খুব আনন্দিত এবং আমি মনে করি বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশে এবং পরবর্তী প্রজন্মকে মহাকাশ বিজ্ঞানে উৎসাহিত করার জন্য এই ধরনের ক্যাম্প আরোও বেশি বেশি দরকার।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রেসিডেন্ট ও নাসা স্পেস এপ্স চ্যালেঞ্জ বাংলাদেশের উপদেষ্টা আরিফুল হাসান অপু বলেন, ২০২৮ সালের মধ্যে ১০ লক্ষ ছাত্র ছাত্রীকে বিজ্ঞানের প্রতি আগ্রহী করার লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম। তারই অংশ হিসাবে কক্সবাজারে আমাদের এই ক্যাম্প স্পেস সায়েন্স ও স্পেস এক্সপ্লোরেশন নিয়ে ছাত্র ছাত্রীদের অনেক জানার আগ্রহ রয়েছে। আমরা চাই স্পেস গবেষণায় ছোট ছোট এক্টিভিটির মাধ্যমে বিজ্ঞানের যে আনন্দ তা কন্টিনিউ রাখা এবং তাদের বিজ্ঞানের প্রতি আরও আগ্রহী করা তোলা।

বেটার টুগেদার বাংলাদেশ এর ফাউন্ডার্ রোহান আল ফারুক বলেন, ককসবাজার ছাত্র-ছাত্রীদের মহাকাশ নিয়ে জানার আগ্রহ ব্যাপক কিন্তু সেই ধরণের কোন উদ্যোগ বা সুযোগ ছাত্রছাত্রীরা পায় না বললেই চলে। এ আয়োজনের উদ্দেশ্য ছিল ককসবাজারের স্কুলের ছাত্রছাত্রীদের মহাকাশ স্পেস এবং রকেট রোবট বিষয়ে জানার আগ্রহ তৈরী করা এবং ভবিষ্যতে এই ধরণের আয়োজন অব্যহত থাকবে বলে আশাবাদ ব্যাক্ত করেন।

আয়োজনটিতে সাপোর্ট পার্টনার হিসেবে ছিলেন ইজি কম, ব্যাবিলন রিসোর্সেস, রোবাস্ট রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট লিমিটেড এবং সেন্টার ফর হিউম্যান রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, পেমেন্ট পার্টনার সুর্য পে, মিডিয়া পার্টনার টিটিএন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page