Thursday, March 28, 2024
spot_img

পুরো বাজেটই গরিবদের জন্য উপহার: অর্থমন্ত্রী

টিটিএন ডেস্ক :

বাজেট বাস্তবায়নে আমরা কখনও ব্যর্থ হয়নি। এবারও আশা করছি ভালো করবে। সাধারণ মানুষের প্রতি আমাদের দায়বদ্ধতা আছে। এবার আমরা পুরো বাজেটটাই গরিবদের জন্য উপহার দিয়েছি। এসব কথা বলেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শুক্রবার (২ জুন) বিকেলে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আইএমএফের পরামর্শ অনুযায়ী বাজেট তৈরি করা হয়নি। আইএমএফ যাদেরকে ঋণ দেয়, সেইসব দেশের সবদিক ঠিক আছে কিনা যাচাই করে। এটা ভালো দিক।

কর্মসংস্থানের দিকে বিশেষ নজর দেয়া হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, আমি অতীতের বাজেটে দেয়া সকল প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছি। বলেছিলাম, ২ কোটি মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করবো। ইতোমধ্যে ২ কোটি ৪৫ লাখ কাজের সুযোগ তৈরি করা হয়েছে। অতীতে বাজেটে যেসব প্রতিশ্রুতি দিয়েছি, তার বাস্তবায়ন করেছি। আগামীতেও হবে।

অর্থমন্ত্রী বলেন, দেশের এখন কর্মসংস্থান বৃদ্ধি পাচ্ছে। ‘মেড ইন বাংলাদেশ’ নামক ধারণাটিও আমরা সেই লক্ষ্যে জনপ্রিয় করার চেষ্টা করছি। এর মাধ্যমে দেশে উৎপাদিত পণ দিয়ে দেশের চাহিদা মেটানো যাবে। এর মাধ্যমে কর্মসংস্থানও বাড়বে। সে লক্ষ্যেই এই কনসেপ্টে জোর দেয়া হয়েছে।

বাজস্ব আহরণের লক্ষ্য অর্জনে তিনি আশাবাদী বলে জানান আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ক্রমান্বয়ে রাজস্ব আয় বাড়ছে। এখন সময় এসেছে, সক্ষম মানুষদের সবাইকে কর দিতে হবে। তিনি জানান, ক্রমাগতভাবে করপোরেট ট্যাক্স কমিয়েছে সরকার। ৪৫ শতাংশ থেকে ২৭ শতাংশ করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, ক্ষমতা গ্রহণের প্রথম বছরে আমাদের রাজস্ব আহরণের পরিমাণ ছিল ৫৯ হাজার ৪শ’ কোটি টাকা। সেখান থেকে শুরু করে আজ রাজস্ব আহরণের পরিমাণ ২ লাখ ৯৫ হাজার কোটি টাকাতে উত্তীর্ণ করেছি। আমি মনে, অর্জনটি কম নয়। তাই আমি মনে করি, এখানে আরও যে প্রক্ষেপণগুলো আছে আমরা সেগুলো অর্জনেও সক্ষম হবো।

এ সময়, কালো টাকা সাদা করা প্রসঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আগের বছরে তেমন সাড়া না মেলায় এবার সেই সুযোগ রাখা হয়নি।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page