Saturday, May 18, 2024

বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর ববি মারা গেছে

টিটিএন ডেস্ক :

বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুরটি মারা গেছে। ববি নামের প্রবীণতম ওই কুকুরের বয়স হয়েছিল ৩১ বছর ১৬৫ দিন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস গত সোমবার এ তথ্য জানিয়েছে। খবর সিএনএনের।

গত শুক্রবার একটি পশু হাসপাতালে ডা. কারেন বেকার তাকে মৃত ঘোষণা করেন। তিনি ফেসবুকে লিখেছেন, যদিও কুকুরদের মধ্যে সবচেয়ে বেশিদিন বাঁচার রেকর্ড ববির, তবে তাকে যারা ভালোবাসে তাদের জন্য এই ৩১ বছর মোটেই যথেষ্ট নয়।

১৯৯২ সালের ১১ মে জন্ম নেওয়া ববি ছিল রাফেইরো দো আলেনতেজো প্রজাতির কুকুর। পর্তুগালের পশ্চিম উপকূলের কাছে কনকুইরস গ্রামে কোস্টা পরিবারের সঙ্গে থাকত। মৃত্যুর সময়ও কোস্টা পরিবারের সঙ্গেই ছিল।

কোস্টা পরিবারের সদস্য লিওনেল কোস্টা স্থানীয় এক সংবাদ সংস্থাকে বলেন, ববির যখন আট বছর বয়স, তখন তাকে খুঁজে পাই। ববিরা তিন ভাইবোন ছিল। বাড়িতে পোষ্যের সংখ্যা বাড়তে থাকায় আমার বাবা-মা সিদ্ধান্ত নিয়েছিলেন কয়েকটি কুকুর দান করে দেবেন। আমি ও আমার ভাইয়েরা তখন ববিকে লুকিয়ে রেখেছিলাম।

জন্মের পর সুস্থ স্বাভাবিক জীবন ছিল ববির। ২০১৮ সালে হঠাৎ শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়। সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসার পর সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠে ববি। তারপর থেকে শারীরিক অসুস্থতা দেখা দেয়নি তার।

কোস্টা পরিবারের দাবি, শান্তিপূর্ণ পরিবেশে বড় হয়ে ওঠাই ববির দীর্ঘজীবী হওয়ার অন্যতম কারণ। ববির ৩১তম জন্মদিনে অতিথি হিসাবে ১০০ জন উপস্থিত ছিলেন বলে কোস্টা পরিবার জানায়।

গত ফেব্রুয়ারিতে ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড’-এ বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর হিসেবে নজির গড়ে ববি। এর আগে বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর ছিল ব্লুয়ি। অস্ট্রেলিয়ার ক্যাটলডগ ছিল সে। ১৯৩৯ সালে ২৯ বছর ৫ মাস বয়সে মারা যায় ব্লুয়ি।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page