Friday, May 17, 2024

আরিফিন শুভর অভিনয়ে প্রধানমন্ত্রীর বিস্ময় প্রকাশ

টিটিএন ডেস্ক:

দেশের প্রায় সব (দেড় শতাধিক) হলেই শুক্রবার (১৩ অক্টোবর) মুক্তি পেয়েছে বছরের সবচেয়ে কাঙ্ক্ষিত ছবি ‘মুজিব: একটি জাতির রূপকার’। যা সাম্প্রতিক সময়ে ঢালিউডের যেকোনও সিনেমার জন্য রেকর্ড। নিকট অতীতে আর কোনও ছবি একসঙ্গে এত হলে মুক্তি পায়নি।

এর আগের দিন বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে ছবিটির বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়। যেখানে হাজির হয়ে ‘মুজিব’ উপভোগ করেছেন খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবিটি দেখার আগে এর মুক্তি ঘোষণা করেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে সংশ্লিষ্ট নির্মাতা, কুশলী ও শিল্পী সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি দেশবাসীকেও দেখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

ভারতের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগালের পরিচালনায় এতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। বৃহস্পতিবার বিশেষ প্রদর্শনীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বসে সিনেমাটি তিনিও দেখেন।

আরিফিন শুভর অভিনয়ে প্রধানমন্ত্রীর বিস্ময় প্রকাশ
সিনেমাটি দেখার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুভকে কিছু বলেছেন কি? বললে সেটা কী ছিল। এমন কৌতূহল রয়েছে শুভ ভক্তদের মাঝে। এমন প্রশ্নের জবাবে শুভ জানালেন প্রধানমন্ত্রীর বিস্ময়ের কথা। বললেন, ‘ছবিটি দেখার পর বঙ্গবন্ধুর মেয়ে (শেখ হাসিনা) মনে করেছেন আমি তার পিতার চরিত্রটি ঠিকঠাক তুলে ধরতে পেরেছি। এটাই আসলে মূল স্বস্তির জায়গা। তাঁর এই স্বীকৃতির পর আমি আদৌ পেরেছি কিনা, সেটা ভাবার প্রয়োজন আমি দেখি না। কারণ, যার বাবার চরিত্র করেছি তাঁর মনে হয়েছে আমি পেরেছি।’

কিন্তু কথা কী হয়েছে বা প্রতিক্রিয়াটি কেমন ছিল প্রধানমন্ত্রীর? অভিব্যক্তি নয়, মানুষ আসলে শুভর সঙ্গে প্রধানমন্ত্রীর সংলাপগুলো শুনতে চায়। কি বলেছিলেন তিনি? জবাবে শুভ এবার টু দ্য পয়েন্ট। বললেন, ‘‘উনি (শেখ হাসিনা) রীতিমতো বিস্ময় নিয়ে আমাকে জিজ্ঞেস করলেন, ‘কীভাবে করেছো? কীভাবে করলা এত সুন্দর করে!’ মানে উনি যেন বিলিভ করতে পারছিলেন না, চরিত্রটি আমিই করেছি। করলেও সেটা কেমন করে সম্ভব হলো, সেটাই তিনি খুঁজে পাচ্ছিলেন না। ফলে একজন কন্যা যদি মনে করেন, তাঁর বাবার চরিত্রে অন্য একজন ঠিকঠাক অভিনয়টা করেছে; এরচেয়ে বড় সত্য তো আর কিছু নেই। এখন অপেক্ষা দর্শক-সমালোচকদের প্রতিক্রিয়ার জন্য।’’

সেজন্যই, শুক্রবার (১৩ অক্টোবর) সন্ধ্যা ছয়টায় শুভ সরাসরি যাচ্ছেন বসুন্ধরা শপিং স্টার সিনেপ্লেক্সে, রাত ৮টায় শ্যামলী আর ৯টায় থাকবেন মিরপুর সনি স্টার সিনেপ্লেক্সে। প্রতি হলে গিয়ে শুভ দর্শকদের সঙ্গে ছবিটি দেখবেন, গল্প করবেন আর কথা বলবেন গণমাধ্যমের সঙ্গে। এমনটাই নিশ্চিত করেছেন পরিবেশক আব্দুল আজিজ।

প্রথম দিনে সিনেমাটি প্রসঙ্গে আরিফিন শুভর ছোট মন্তব্য এমন, ‘আমার তিন বছরের চেষ্টা এই সিনেমায় দেওয়া আছে। মানুষ দেখুক সেটার জন্য অপেক্ষা, নতুন করে কিছুই বলার নেই।’

ভারতের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগালের ‘মুজিব’ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে আরিফিন শুভ। এছাড়া বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন নেছা মুজিব রেনুর ভূমিকায় নুসরাত ইমরোজ তিশা ও প্রার্থনা ফারদিন দীঘি (রেনুর ছোটবেলার চরিত্রে), শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, শেরেবাংলা এ কে ফজলুল হকের ভূমিকায় শহীদুল আলম সাচ্চু, খন্দকার মোশতাক চরিত্রে ফজলুর রহমান বাবু, আব্দুল হামিদ খান ভাসানীর চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ, বঙ্গবন্ধুর পিতা শেখ লুৎফুর রহমানের চরিত্রে চঞ্চল চৌধুরী, মাতা সায়েরা খাতুনের চরিত্রে দিলারা জামান, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে তৌকীর আহমেদসহ শতাধিক অভিনয়শিল্পী ছবিটিতে কাজ করেছেন।

২০২১ সালের জানুয়ারির শেষ দিকে মুম্বাইয়ের দাদা সাহেব ফালকে স্টুডিওতে সিনেমাটির প্রথম ধাপের শুট শুরু হয়। সিনেমাটিতে সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল। সংগীত পরিচালনায় শান্তনু মৈত্র।

গত ৩১ জুলাই ‘মুজিব’ ছাড়পত্র পায় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে। মুক্তি পেলো ১৩ অক্টোবর। আগামী ২৭ অক্টোবর ভারতের প্রেক্ষাগৃহেও এটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। তবে সেখানে ছাড়পত্র পেয়েছে কিনা, এ বিষয়ে এখনও কোনও খবর পাওয়া যায়নি।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page