Monday, May 6, 2024

১২কেজি এলপিজির গ্যাস ৭৯ টাকা বাড়িয়ে ১ হাজার ৩৬৩ টাকা নির্ধারণ:বিইআরসি

টিটিএন ডেস্ক : 

১২ কেজি এলপিজির দাম ১ হাজার ২৮৪ টাকা থেকে ৭৯ টাকা বাড়িয়ে ১ হাজার ৩৬৩ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বাড়ানো হয়েছে অটোগ্যাসের দামও।

সোমবার (২ অক্টোবর) বিইআরসি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অক্টোবর মাসের জন্য এ দাম ঘোষণা করে কমিশন। নতুন দাম আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

এর আগে গত মাসে অর্থাৎ সেপ্টেম্বর মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১ হাজার ১৪০ টাকা থেকে ১৪৪ টাকা বাড়িয়ে ১ হাজার ২৮৪ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। আগস্ট মাসে দাম ছিল ১১৪০ টাকা। জুলাই মাসে ছিল ৯৯৯ টাকা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিকেজি এলপিজির দাম ১১৩ টাকা ৬১ পয়সা ধরে এই দাম নির্ধারণ করা হয়েছে। ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই বাড়ানো হয়েছে।

নতুন দর অনুযায়ী, সাড়ে ৫ কেজির সিলিন্ডারের দাম পড়বে ৬২৫ টাকা, সাড়ে ১২ কেজির দাম ১ হাজার ৪২০ টাকা, ১৫ কেজি ১ হাজার ৭০৪ টাকা, ১৬ কেজি ১ হাজার ৮১৮ টাকা, ১৮ কেজি ২ হাজার ৪৫ টাকা, ২০ কেজি ২ হাজার ২৭২ টাকা, ২২ কেজি ২ হাজার ৫০০ টাকা, ২৫ কেজি ২ হাজার ৮৪০ টাকা, ৩০ কেজি ৩ হাজার ৪০৮ টাকা, ৩৩ কেজি ৩ হাজার ৭৪৯ টাকা, ৩৫ কেজি ৩ হাজার ৯৭৬ টাকা এবং ৪৫ কেজি ৫ হাজার ১১৩ টাকা।

 

এছাড়াও অটোগ্যাসের দাম ৫৮ টাকা ৮৭ পয়সা থেকে বাড়িয়ে ৬২ টাকা ৫৪ পয়সা নির্ধারণ করা হয়েছে। যা আগস্ট মাসে ছিল ৫২ টাকা ১৭ পয়সা এবং জুলাই মাসে ছিল ৪৬ টাকা ৪৯ পয়সা।

বিইআরসি জানায়, অক্টোবর মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) প্রতি মেট্রিক টনের দাম যথাক্রমে ৬০৯ দশমিক ৭৫ মার্কিন ডলারে উঠেছে।

এদিকে বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারের এলপিজির দামও বেড়েছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় মাসে প্রতি লিটারের দাম শূন্য দশমিক ২২৯৪ পয়সা থেকে বাড়িয়ে শূন্য দশমিক ২০৪০ পয়সা করা হয়েছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page