Wednesday, May 15, 2024

মাতারবাড়ি তাপবিদ্যুৎ কেন্দ্র পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে শনিবার

মহেশখালী প্রতিনিধি :

শনিবার পরীক্ষামূলক ভাবে চালু হতে যাচ্ছে মাতারবাড়ি তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট। এ ইউনিটের উৎপাদন ক্ষমতা ৬০০ মেগাওয়াট।

এই বিষয়ে প্রকল্প পরিচালক আবুল কালাম আজাদ বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘২৯ জুলাই (শনিবার) মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টের দুটি ইউনিটের মধ্যে প্রথমটি (৬০০ মেগাওয়াট) পরীক্ষামূলকভাবে চালু হবে। প্ল্যান্টের সম্মিলিত উৎপাদন ক্ষমতা ১২০০ মেগাওয়াট। ২০২৪ সালের জুলাই মাসে প্ল্যান্টটি পুরোপুরি চালুর পূর্ব পরিকল্পনা থাকলেও তা এগিয়ে মার্চ বা এপ্রিল মাসে পুরোদমে উৎপাদনের নিয়ে আসার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।’

তিনি আরো জানান, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বছরের ডিসেম্বরে ইউনিটটি নিয়মিত উৎপাদন প্রক্রিয়ার উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।’

বাসসের তথ্যমতে, আগামী ডিসেম্বর মাস নাগাদ এ কেন্দ্রটি সম্পূর্ণভাবে চালু হওয়ার আশা করছেন মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রের কর্মকর্তারা।

সরকারের মেগা প্রকল্পগুলোর অন্যতম মহেশখালীর মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রটি জাপানের সহায়তার মোট প্রায় ৫১ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে। এটি প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পগুলোর মধ্যে অন্যতম।

দ্বীপ উপজেলা মহেশখালীর মাতারবাড়ি ও ধলঘাটা ইউনিয়নে ১ হাজার ৬০৮ একর জমির ওপর স্থাপিত হচ্ছে এই বিদ্যুৎকেন্দ্র। কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড (সিপিজিসিএল) প্রকল্পটি বাস্তবায়ন করছে।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, পুরো প্ল্যান্টে প্রতিদিন ১০ হাজার টন ও প্রতিটি ইউনিটে ৫ হাজার টন কয়লার প্রয়োজন হবে। এখন পর্যন্ত ২ লাখ টন কয়লা সংরক্ষণ করা হয়েছে এবং ৬৫ হাজার টন কয়লা আগামী ৭ আগস্ট এসে পৌঁছাবে।

এই বিদ্যুৎকেন্দ্রের ২৫ বছরের ছাই সংরক্ষণের জন্য দুটি পৃথক ছাই পুকুর রাখা হয়েছে, যার একটির আয়তন ৯০ একর ও অন্যটি ৬০০ একর জমির ওপর। কয়লা সংরক্ষণের জন্য ৮০ একর জমিতে কোল ইয়ার্ড তৈরি করা হয়েছে এ প্রকল্পে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page