Thursday, May 16, 2024

কক্সবাজারে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে,দুই সপ্তাহে আক্রান্ত ৫৮,গেলো ২৪ ঘন্টায় আক্রান্ত ১৫ জন

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারে ডেঙ্গু রোগের প্রকোপ বাড়ছে। চলতি জুলাই মাসের ১৫ তারিখ পর্যন্ত অর্থাৎ গেলো দুই সপ্তাহে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি হয়েছে চিকিৎসা নিয়েছেন ৫৮ জন।

আর গেলো ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি আছেন ১৫ জন। এ বছরের জানুয়ারী থেকে এ পর্যন্ত জেলায় ডেঙ্গু আক্রান্ত হয়েছে ২ হাজার ১৫ জন,তার মধ্যে ১৯০৫ জন বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা নাগরিক বাকী ১১০ জন স্থানীয় নাগরিক।

কক্সবাজার সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: আশিকুর রহমান বলছেন,সদর হাসপাতালের ৩,৪ ও ৫ তলায় নারী, শিশু ও পুরুষের জন্যে আলাদা ডেঙ্গু ওয়ার্ড খোলা হয়েছে। যেখানে দিবারাত্রি চিকিৎসা দেয়া হচ্ছে।

তিনি বলছেন, জুলাই মাসেই ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়েছে। ঘরে ও ঘরের চারপাশে প্রতি তিনদিনে একদিন জমে থাকা পানি পরিস্কার করা জরুরি তাতেই মশার লার্ভা নষ্ট হয়ে যায়, সেই সাথে নালা নর্দমা পরিস্কার রাখা বা পানি প্রবাহ চলমান রাখা এবং মশক নিধন কার্যক্রমের উপর জোর দিয়েছেন এই চিকিৎসক। তার মতে চিকিৎসার পাশাপাশি সামাজিক ও ব্যক্তিগত উদ্যোগই পারে ডেঙ্গু প্রতিরোধ করতে।

এদিকে জানুয়ারী থেকে এ পর্যন্ত কক্সবাজার জেলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪ জনের, ৪ জনই বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা নাগরিক।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page