Saturday, May 18, 2024

পৌর নির্বাচনে সমালোচনার বদলে বাড়ছে ব্যক্তিগত আক্রমন

সানজিদুল আলম সজীব :

বহুল কাঙ্ক্ষিত কক্সবাজার পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১২ জুন। এ নির্বাচনকে কেন্দ্র করে এরইমধ্যে জমজমাট প্রচারণা শুরু হয়েছে সমুদ্র শহরে। পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে প্রধান সড়ক থেকে প্রতিটি উপসড়ক ।

দুপুর থেকে রাত মাইকের অনবরত প্রচার। সকাল থেকে সন্ধ্যা, মিছিল উঠান বৈঠকে মুখরিত সমুদ্র জনপদ ।

তবে প্রচার প্রচারণায় নির্বাচন কমিশনের আচরণ বিধি মানছে না পৌরসভার অনেক প্রার্থীরা। দেয়ালে পোস্টার না লাগানোর কথা আচরণ বিধিতে বলা থাকলেও হরহামেশাই পোস্টার লাগাচ্ছেন প্রার্থীরা৷ এছাড়া একটি নির্বাচনী ওয়ার্ডে একাধিক অফিস, রাত ৮ টার অনেক পরেও নির্বাচনী প্রচারণা চালানো সহ আচরণ বিধি লঙ্ঘনের যেনো প্রতিযোগিতা চলছে প্রার্থীদের মাঝে৷

শনিবার সকালে পাবলিক হলের শহীদ সুভাষ হলে কক্সবাজার পৌরসভার প্রার্থীদের নিয়ে আয়োজিত সভায় নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, আচরণ বিধি না মানলে প্রার্থীতা বাতিলসহ কঠোর ব্যবস্থা নেয়া হবে।

অন্যদিকে মেয়র প্রার্থীদের কেউ কেউ অপর প্রার্থীকে ব্যক্তিগত আক্রমণের মাধ্যমে দিন দিন প্রতিযোগিতার নির্বাচনীকে প্রতিহিংসার নির্বাচনে পরিণত করেছে বলে মনে করছেন রাজনীতি সচেতনেরা৷

আওয়ামীলীগ নেতা রাশেদুল ইসলাম বলেন, নির্বাচনে সমালেচনা থাকবে তবে তার সীমা থাকা দরকার। প্রতিহিংসার জন্ম দেয় এমন বক্তব্য পরিহার করা উচিত।
কক্সবাজার নাগরিক আন্দোলনের সমন্বয়ক এইচ এম নজরুল ইসলাম বলেন, নির্বাচনে বেশী কাদা ছোঁড়াছুড়ি হচ্ছে যা অনভিপ্রেত।

কক্সবাজার পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শাহাদাত হোসেন জানান, কক্সবাজার পৌরসভার ১২টি ওয়ার্ডে ভোটার সংখ্যা ৯৪ হাজার ৮০২ জন। পুরুষ ভোটার ৪৯ হাজার ৮৭৯ ও নারী ভোটার ৪৪ হাজার ৯২৩ জন। ১২টি ওয়ার্ডের ৪৩টি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ হবে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page