Thursday, May 16, 2024

ত্রাণ নিয়ে দূর্নীতি করলে ছাড় নয়: টেকনাফে বিভাগীয় কমিশনার ড. আমিনুর রহমান

মো: শাহীন:

ঘূণিঝড় মোখার আঘাতে কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপ ক্ষতিগ্রস্ত গ্রাম গুলো ঘুরে দেখলেন চট্রগ্রাম বিভাগীয় কমিশনার।

শুক্রবার বিকেলে শাহপরীর দ্বীপের ক্ষতিগ্রস্ত কয়েকটি গ্রামের অহসায় মানুষের সাথে কথা বলেন চট্রগ্রামের বিভাগীয় কমিশনার ড.আমিনুর রহমান। এসময় তিনি শাহপরীর দ্বীপ উত্তর পাড়া আশ্রয়কেন্দ্রে ক্ষতিগ্রস্থদের মাঝে নির্মাণ সামগ্রী ও নগদ অর্থ প্রদান করেন।

এসময় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত তালিকায় স্বজনপ্রীতি ও পর্যাপ্ত পরিমান ত্রাণ আছে কি-না এমন প্রশ্নের জবাবে বিভাগীয় কমিশনার আমিনুর রহমান বলেন, ‘আমি ডিসির সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি।ত্রাণ নিয়ে কোন রকম দূর্নীতি-স্বজনপ্রীতি করলে কেউ ছাড় পাবে না। ত্রাণে স্বচ্ছতা রাখতে সেন্টমাটিনে এসিল্যান্ড সার্বক্ষণিক তদারকি করছে।’

আমাদের পর্যাপ্ত পরিমাণ ত্রাণ আছে উল্লেখ করে তিনি বলেন,’ আশা রাখি আমরা এখানে কোন অনিয়ম করতে দেবনা। সুনির্দিষ্ট অনিয়মের অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি দুর্যোগে ক্ষতিগ্রস্ত কোন পরিবাদ বাদ পরবে না। সরকারি বেসরকারি ভাবে ত্রাণ সহতায় আসতে থাকবে। সেই সহায়তায় যারা অনিয়ম-দুর্নীতি করার চেষ্টা করবে তাদের কাউকে ছাড় দেয়া হবে না। আমরা পর্যাক্রমে সবাইকে ত্রাণ সহায়তা দিচ্ছি। এছাড়া হ্নীলা, বাহারছড়া , সদর ইউনিয়নেও ক্ষতিগ্রস্তদের তালিকা করা হচ্ছে।

এসময় উপস্থিত ছিলেন, কক্সবাজারের জেলা প্রশাসক (ডিসি) মুহাম্মদ শাহীন ইমরান, উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.কামরুজ্জামান, টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ আব্দুল হালিম, ইউপি সদস্য রেজাউল করিম রেজা প্রমুখ।

এ বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান বলেন, ঘূর্ণিঝড় মোখা’র আঘাতে ক্ষতিগ্রস্থ সেন্টমার্টিন-টেকনাফের ৮ হাজারের বেশি পরিবারের মাঝে ত্রাণ সহায়তা ও শুকনো খাবার বিতরণ করা হয়েছে। এছাড়া ২০৮’শ পরিবারের মাঝে টিন ও নগদ ৬০০০ হাজার করে বিতরনের কাজ শেষ পর্যায়ে।’ এপর্যন্ত ১২ লাখ ৪৮ হাজার টাকা নগদ টাকা বিতরণ করা হয়েছে।

এদিকে, সেন্টমার্টিনে অবস্থানরত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইরফানুল হক চৌধুরী বলেন, ‘আমরা সেন্টমাটিনে ক্ষতিগ্রস্ত আরো ১৯’শ পরিবারের তালিকা তৈরীর কাজ চলছে। এদের মধ্য ২’শ মানুষকে (পূর্ণবাসন) ঘর তৈরি করে দেয়া হবে। বাকিদের নগদ অর্থ সহতায় প্রদান করা হবে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page