Thursday, June 13, 2024

পাহাড় আর সমতলে, লড়াই হবে সমান তালে- ছাত্র ইউনিয়ন

সংবাদ বিজ্ঞপ্তি:

স্বাধীনতার ৫২ বছরে আদিবাসীদের স্বাধীনতা নিশ্চিত করতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কক্সবাজার জেলা সংসদের প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার(১৬ ডিসেম্বর) বিকেলে শহীদ স্মরণীস্হ পুরাতন শহীদ মিনারের সামনে পাহাড়ি আদিবাসী সহ সকল আদিবাসী ও বাঙালীদের অধিকার আদায়ের লক্ষ্যে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কক্সবাজার জেলা সংসদ প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।

কক্সবাজার জেলা ছাত্র ইউনিয়নের আহ্বায়ক মুক্তাদিল জয়ের সভাপতিত্বে এবং কক্সবাজার জেলা ছাত্র ইউনিয়নের সদস্য সচিব প্রতুল বড়ুয়া কাব্যের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন কক্সবাজার জেলা ছাত্র ইউনিয়নের যুগ্ম-আহ্বায়ক মুহাইমিনুল্লাহ রানিম, কক্সবাজার জেলা ছাত্র ইউনিয়নের সদস্য অন্তর হাসান আরিফ সহ আরো অনেকে।

শনিবার সন্ধ্যায় ছাত্র ইউনিয়ন থেকে একটি সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয়।

এতে তারা সমাবেশে দেয়া বক্তব্য উল্লেখ করেন।

সমাবেশ বক্তারা বলেন, শান্তি চুক্তি স্বাক্ষরিত হলো অনেক আগে। তবু সেই চুক্তি এখনো বাস্তবায়িত হয় নি। পাহাড়ের আদিবাসীদের রয়েছে নিজস্ব সংস্কৃতি, ভাষা ও বর্ণ। রয়েছে নিজস্ব জাতীয়তাবাদ। তবু তাদের জাতীয়তাবাদের উপর আঘাত আসছে বারবার। নানা ভাবে দমিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে তাদের।

বক্তারা আরো বলেন পাহাড়ের আদিবাসীদের হত্যা করা হচ্ছে,গুম করা হচ্ছে। গত ১১ ডিসেম্বর খাগড়াছড়ির পানছড়ি উপজেলার দুর্গম পাহাড়ে গুলি করে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ এর চার নেতাকে হত্যা করা হয়। নিহতরা হলেন- পাহাড়ি ছাত্র পরিষদ-পিসিপির সাবেক সভাপতি ও গণতান্ত্রিক যুব ফোরামের সাংগঠনিক সম্পাদক বিপুল চাকমা, পিসিপির সহ সভাপতি সুনীল ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের নেতা লিটন চাকমা ও ইউপিডিএফ সদস্য রুহিন বিকাশ ত্রিপুরা। এসময় গুম করা হয় আরো চারজনকে। এখনো সেই বিষয়ের কোনো সুষ্ঠ তদন্ত হয় নি।

সরকার এই বিষয়ে নীরব ভূমিকা পালন করছে। দেশের মিডিয়া, প্রশাসন সবই চোখ থাকতেও অন্ধ।

দেশে সকল শ্রেণি পেশার মানুষের অধিকার আদায় না হওয়া পর্যন্ত আমারা লড়াই সংগ্রাম চালিয়ে যাওয়ার হুশিয়ারি দেন ছাত্র ইউনিয়ন কক্সবাজার জেলা সংসদের আহ্বায়ক মুক্তাদিল জয়।

তিনি আরো বলেন বিপুল চাকমা, রুহিন, বিকাশ ত্রিপুরা সহ সকলের হত্যার সুষ্ঠু তদন্ত করতে হবে। পাশাপাশি টেকনাফের সারাদা চাকমা উপর হামলার তীব্র নিন্দা জানানো হয়।

কর্মসূচি শেষে খাগড়াছড়ির পানছড়িতে নিহতদের স্মরণে উপস্থিত সকলে ১ মিনিট নীরবতা পালন করেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ