Thursday, June 13, 2024

সেচ্ছায় মানুষের দুঃসময়ে পাশে থাকে মানবিক টিম কুতুবদিয়া

আবুল কাশেম,কুতুবদিয়া :

কক্সবাজারের কুতুবদিয়ায় ‘‘মানবতার টানে নিরন্তর পথচলা”এই স্লোগান নিয়ে অরাজনৈতিক, অলাভজনক ও সেচ্ছাসেবী সামাজিক সংগঠন মানবিক টিম কুতুবদিয়া প্রতিষ্ঠিত হয়।

২০১৯ সালে ৩ সেপ্টেম্বর যাত্রা শুরু করা সংগঠনটি তার প্রতিষ্ঠালগ্ন থেকে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, গরীব শিক্ষার্থীদের ফরম ফিলাপ সহযোগিতা করা, অসহায় দুঃস্থদের মাঝে ইফতার সামগ্রীসহ ঈদবস্ত্র বিতরণ, শীতার্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ, বৃক্ষরোপণ কর্মসূচী, মাদক-সন্ত্রাস-বাল্যবিবাহ ও সামাজিক অপরাধ বিরোধী সচেতনতামূলক সভা, রক্তদান কর্মসূচিসহ বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকান্ড সফলভাবে সম্পন্ন করে কুতুবদিয়ায় বেশ সুনাম অর্জন করেছে মানবিক টিম কুতুবদিয়া।

শুরুতে হেলাল উদ্দিন কুতুবী, ফরিদুল আলম কুতুবী, নুরুল আলম কুতুবী, সোহেল রানা ৪জন মিলে মানবিক টিম কুতুবদিয়া নাম দিয়ে মানবিক কাজ শুরু করেন। সময়ের সাথে সাথে মানবিক কাজের পাশাপাশি বেড়েছে সংগঠনের সদস্য সংখ্যা, বর্তমানে এই সংগঠনের সদস্য সংখ্যা ২৫ জন।

এই সংগঠনটির ব্যতিক্রমী একটি বৈশিষ্ট্য হলো সদস্য ব্যাতীত কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে কোন ধরনের দান বা চাঁদা গ্রহন না করে শুধুমাাত্র সদস্যদের স্বেচ্ছাসেবী অংশগ্রহনের মাধ্যমে মানবিক ও সামাজিক নানাধরনের কর্মকান্ড ও সাহায্য সহযোগীতা করে আসছে।

অর্থের অভাবে কোন শিক্ষার্থী পড়ালেখা করতে পারছে না সে খবর মানবিক টিম কুতুবদিয়ার সদস্যদের কাছে পৌঁছালে সেই শিক্ষার্থীর পাশে দাঁড়ায় মানবিক টিম কুতুবদিয়া। একই ভাবে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, রোগীদের ওষুধ সরবরাহ করে থাকেন সংগঠনের সদস্যরা।

নাম প্রকাশ না করার শর্তে, চট্টগ্রাম কলেজ থেকে সদ্য এইচএসসি পাশ করা কুতুবদিয়ার এক মেধাবী শিক্ষার্থী জানান, আমি মধ্যবিত্ত পরিবারের সন্তান হওয়ায় কলেজে ভর্তির পর ক্লাস শুরু হলেও বই নিতে পারি নাই, বাবার হাতে টাকা ছিল না, খবরটা আমার এক বন্ধু মানবিক টিম কুতুবদিয়ার এক সদস্যকে পৌছায়, পরের দিন আমার বাসায় এক সেট বই পৌছে দেয়। সেই থেকে আমিও মানবিক কাজে অংশ নিচ্ছি।

মানবিক টিম কুতুবদিয়ার প্রতিষ্টাকালীন সদস্য হেলাল উদ্দিন কুতুবী ও নুরুল আজিম কুতুবী জানান, প্রতিষ্ঠার পর থেকে সংগঠনের সদস্যদের আন্তরিকতায় বিভিন্ন সেবা মূলক কাজ পরিচালনা করে আসছি। সংগঠনের অধিকাংশ সদস্য শিকক্ষার্থী, পড়ালেখার পাশাপাশি আমরা নিজেদেরকে আত্মমানবতায় নিয়োজিত রাখি। এছাড়াও সামাজিক ও উন্নয়নমূলক কাজে নিয়মিত অংশগ্রহণ করে আসছে মানবিক টিম কুতুবদিয়ার সদস্যরা।

কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. গোলাম মারুফ বলেন, কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে আসা রোগীদের রক্তের প্রয়োজন হলে রোগীরা মানবিক টিম কুতুবদিয়ার সদস্যদের জানালে সাথে সাথে সদস্যরা ডোনার নিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে হাজির হয়ে যায়। বিচ্ছিন্ন দ্বীপে এই সংগঠনের কার্যক্রম খুবই প্রশংসনীয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ