Thursday, June 13, 2024

ট্রাফিক পুলিশ ভাড়া নির্ধারণ করতে পারেনা – মেয়র, শৃঙ্খলা আনতেই এ উদ্যোগ – ট্রাফিক বিভাগ

বিশেষ প্রতিবেদক :

কক্সবাজার রেলস্টেশন থেকে কলাতলীর সমুদ্র সৈকত এবং এরপর শহরের হলিডের মোড় পর্যন্ত যতো আবাসিক হোটেল আছে তা পর্যন্ত আসতেই যাত্রীদের গুণতে হবে জনপ্রতি ৫০ টাকা ভাড়া। কক্সবাজার শহরের গণপরিবহন হিসেবে পরিচিত ইজিবাইক বা টমটমের ক্ষেত্রে এ ভাড়া নির্ধারণ করে দিয়েছে ট্রাফিক পুলিশ।

শনিবার (২ডিসেম্বর) সকালে চালকদের নিয়ে আনুষ্ঠানিক ভাবে এ ভাড়া নির্ধারণ করে রেলস্টেশনে ফেস্টুন টাঙিয়ে দিয়েছে ট্রাফিক পুলিশ।

এখবর প্রচার হওয়ার পরই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাতে থাকে স্থানীয়রা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে নানান মন্তব্য ঘুরতে থাকে দিনভর।

নাগরিক আন্দোলনের সংগঠক কলিম উল্লাহ বলেন, রেলস্টেশনের আধা কিলোমিটার দূরের লিংকরোড থেকে এখন পর্যন্ত একজন যাত্রীকে মূল শহরে ঢুকতে দিতে হয় মাত্র ৩০ টাকা ভাড়া। এখন যে ভাড়া নির্ধারণ করা হয়েছে তা কিসের ভিত্তিতে করেছে আমার আদৌ মাথায় আসে না।

খেলাঘরের সাধারণ সম্পাদক এম জসীম উদ্দিন বলেন, রেলস্টেশন থেকে কলাতলীর দূরত্ব মাত্র ৩ কিলোমিটার। এটুকু পথের জন্য এভাড়া মানা যায়না। ট্রাফিক পুলিশের উচিৎ ছিলো ভাড়া নির্ধারণের ক্ষেত্রে পৌরসভা ও নাগরিকদের সাথে কথা বলা।

কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি আবু তাহের বলেন, ট্রাফিক পুলিশ ভাড়া নির্ধারণ করার কেউ নয়। তারা এটা করতে পারেনা।

এদিকে জেলা পুলিশের ট্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার জসীম উদ্দিনের সাথে মুঠোফোনে কথা হয় টিটিএনের। কিসের ভিত্তিতে ভাড়া নির্ধারণ করা হয়েছে জানতে চাইলে জসীম উদ্দিন বলেন, আমি গত একমাস ধরে ফিল্ড স্টাডি করেছি, বিভিন্ন চালকদের সাথে কথা বলেছি। পর্যালোচনা করেই এ ভাড়া নির্ধারণ করা হয়েছে।

সাধারণ ভাবে দেখলে এ ভাড়া বেশি মনে হলেও, চালকদের প্রেক্ষিতে এটা স্বাভাবিক বলে জানান জসীম উদ্দিন।

ভাড়ার বিষয়ে জানতে টিটিএনের কথা হয় কক্সবাজার পৌরসভার মেয়র মাহবুবুর রহমানের সাথেও। মেয়র মাহবুব বলেন, ট্রাফিক পুলিশ ভাড়া নির্ধারণ করতে পারেনা।

কিন্তু রেলস্টেশনে যে হাজারো পর্যটক আসবে তাদের পরিবহন নিয়ে কি ব্যবস্থা নেয়া হয়েছে সে জানতে চাইলে মেয়র বলেন, এটা নিয়ে কাজ চলছে, বিষয়টি প্রক্রিয়াধীন।

তবে ট্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার জসীম উদ্দিন বলেন, পর্যটকরা আসবেন, এ কথা কেউ চিন্তা করেনি। ভাড়ার শৃঙ্খলা আনতেই এটা করা হয়েছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ