Thursday, June 13, 2024

সাগরে গভীর নিম্নচাপ: ৩ নম্বর সতর্কতা সংকেত জারি

বিশেষ প্রতিবেদক :

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ আজকের মধ্যেই ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এরই মধ্যে সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত নামিয়ে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। সোমবার (২৩ অক্টোবর) দেশের ৮ বিভাগেই বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এরই মধ্যে রাজধানী ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে শুরু হয়েছে বৃষ্টি।

সোমবার দুপুরে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এ নিয়ে ব্রিফিং করেন আবহাওয়া অধিদফতরের পরিচালক আজিজুর রহমান। তিনি বলেন, আপাতত সমুদ্র বন্দগুলোতে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। তবে ঘূর্ণিঝড়ের ঘোষণা আসামাত্রই সংকেত বাড়িয়ে দেয়া হবে। তবে এবারের ঘূর্ণিঝড় খুব বেশি তীব্র হওয়ার সম্ভাবনা নেই।

আবহাওয়া অফিসের সবশেষ তথ্য অনুযায়ী, বঙ্গোপসাগরে অবস্থান করা গভীর নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৭৫৫ কিলোমিটার, কক্সবাজার থেকে ৭১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্বিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।

গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে সেটির নাম হবে হামুন। বুধবার (২৫ অক্টোবর) নাগাদ সম্ভাব্য ঘূর্ণিঝড়টি দেশের সীমানা অতিক্রম করতে পারে বলে জানানো হয়েছে। যদিও বিষয়টি নিশ্চিত হতে অপেক্ষা করতে হবে রাত পর্যন্ত।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ