Thursday, June 13, 2024

মহাসড়কের পাশ থেকে সব বাজার সরানো হবে- জেলা প্রশাসক

বিশেষ প্রতিনিধি :

চলতি বছরের অক্টোবর পর্যন্ত কক্সবাজারে ১৯০টি সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৪৫ জনের। এতে আহত হয়েছে ৩৯০ জন। ২০২২ সালে ২৪৫টি সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৬৫ জন এবং আহত হয়েছে ৬২০ জন। ২০১০ সাল থেকে এই পর্যন্ত ১৪ বছরে ৩ হাজার ৬১৫ টি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৬৮৯ জন। নিরাপদ সড়ক চাই সংগঠনের পরিসংখ্যানে এই চিত্র উঠে এসেছে।

চকরিয়া থেকে কক্সবাজার মহাসড়কে অবৈধ পার্কিং, যত্রতত্র বাজার স্থাপন, টমটম-অটোরিকশা চলাচলসহ অদক্ষ চালকদের কারণে এ দুর্ঘটনা ঘটছে বলে মত নিরাপদ সড়ক চাই এর নেতাদের।

২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস। আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি এই প্রতিপাদ্যে কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে দিবসটি। এ উপলক্ষে রবিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে বর্ণিল র‌্যালী বের করা হয়। র‌্যালীতে রং-বেরঙের ব্যানার, ফেস্টুন ও টি-শার্ট নিয়ে স্বতঃস্ফূর্ত অংশ নেয় বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। র‌্যালীটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে।

পরে জেলা প্রশাসনের এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও বিআরটিএ কক্সবাজারের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইয়ামিন হোসেনের সঞ্চালনায় এতে সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান বলেন, কক্সবাজারে ঐতিহ্যগতভাবে রাস্তার উপর হাট বাজার বসানো হয়। বাজারগুলো দুর্ঘটনার অন্যতম কারণ। তাই আগামী অর্থ বছর থেকে রাস্তার উপর থেকে সব বাজার সরানো হবে। এতে কমে আসবে দুর্ঘটনা।

এসময় বক্তব্য রাখেন ট্রাক মালিক সমিতির সভাপতি নইমুল হক চৌধুরী টুটুল, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রাদিয়া আফরোজ, বিআরটিএ’র সহকারী পরিচালক উথোয়াইনু চৌধুরী, রোডস্ এন্ড হাইওয়ের উপবিভাগীয় প্রকৌশলী মোস্তফা মুনসি সহ অনেকেই।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ