Thursday, June 13, 2024

আজ শাশুড়ি দিবস

টিটিএন ডেস্ক :

বিয়ে মানে দুই পরিবারকে এক করা, কাজটি মোটেও সহজ নয়। অথচ এই কঠিন কাজটিই সহজে করেন শাশুড়িরা। আবার প্রেমের বিয়ের ক্ষেত্রে শ্বশুর বাধা হয়ে দাঁড়ালেও সাধারণত শাশুড়ি ঠিকই পাশে থাকেন। এমন একজন মানুষকে সম্মান জানানো আমাদের নৈতিক দায়িত্ব।

মানুষ হিসেবে শাশুড়ি আমাদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি অভিভাবক, মায়ের প্রতিরূপ। এমন একজন মানুষকে সম্মান জানাতে প্রতি বছর অক্টোবর মাসের চতুর্থ রোববার উদযাপন করা হয় ‘শাশুড়ি দিবস’। সেই হিসেবে আজ ‘শাশুড়ি দিবস’।

তাই আজ শাশুড়িকে সম্মান জানাতে পারেন। যাদের বিয়ের কথা চলছে, তারাও হবু শাশুড়িকে শুভেচ্ছা জানাতে পারেন। তাতে বিয়ের কথাটা হয়তো আরও পাকা হবে।

এজন্য আপনার শাশুড়িকে ফোন দিতে পারেন। আন্তরিকভাবে জানতে পারেন, তিনি কেমন আছেন। সবচেয়ে ভালো হয় যদি পছন্দের কোনো খাবার বা পছন্দের কিছু উপহার দিয়ে তাকে চমকে দিতে পারেন। তিনি অসুস্থ থাকলে তাকে চিকিৎসকের কাছে নিয়ে যেতে পারেন।

শ্বশুর-শাশুড়ির প্রতি এই মনোভাব শুধু মেয়েদের বেলায় নয়, বরং ছেলেদের বেলাও একই হতে হবে। একই রকমভাবে ভাবতে হবে দুই পক্ষকেই।

আন্তর্জাতিক শাশুড়ি দিবস প্রতিবছর অক্টোবরের চতুর্থ রোববার উদযাপিত হয়। ১৯৩৩ সালের ৫ মার্চ যুক্তরাষ্ট্রের টেক্সাসের আমারিলোতে স্থানীয় একটি পত্রিকার সম্পাদক প্রথম শাশুড়ির দিবস উদযাপন করেন। পরে এই দিবসটি অক্টোবরের চতুর্থ রোববারে স্থানান্তরিত করা হয়। তবে ইতিহাস সেই সম্পাদকের নাম সংরক্ষণ করা হয়নি।

এটি যুক্তরাষ্ট্রের জাতীয় দিবস। শাশুড়িকে সম্মান জানাতেই দিবসটির প্রচলন হয়েছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ