Thursday, June 13, 2024

যুব দিবস উপলক্ষে কক্সবাজারে তরুণদের নিয়ে কনফারেন্স অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক :

১২ আগস্ট পালিত হয়েছে আন্তর্জাতিক যুব দিবস। এবারের প্রতিপাদ্য ছিলো- “যুবদের জন্য সবুজ দক্ষতা – একটি টেকসই পৃথিবীর দিকে।”

আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে দুইদিনের কনফারেন্স আয়োজন করা হয় ইয়ুথ ওয়ার্কিং গ্রুপ (YWG) থেকে যারা কক্সবাজার এডুকেশন সেক্টরের অধীনে কাজ করছে। তাদের সাথে অংশগ্রহণ করেছে ফুড সিকিউরিটি সেক্টর (FSS), লাইভলিহুড এন্ড স্কিল ডেভেলপমেন্ট সেক্টর (LSDS)। কনফারেন্সটির কারিগরি সহযোগিতায় ছিলো বিবিসি মিডিয়া একশন, এইচএপি, এনআরসি এবং ইউএনএফপিএ।

কক্সবাজারের হোটেল ওশান প্যারাডাইসে অনুষ্ঠিত দুইদিনের আয়োজনে তরুণদের সবুজ দক্ষতার গুরুত্ব এবং একটি টেকসই ভবিষ্যতের বিনির্মানের উপর আলোচনা করা হয়।

হিউম্যানিটেরিয়ান এসিস্টেন্স প্রোগ্রাম থেকে ইমাদ আহমেদ বলেছেন, “সবুজ দক্ষতা শুধু টেকসই উন্নয়নের সরঞ্জাম নয়, কিন্তু সেটার বাংলাদেশি তরুণদের ক্ষমতায়ন এবং রুপান্তর করার মত ক্ষমতা রাখে। কক্সবাজারে আন্তর্জাতিক যুব দিবস কনফারেন্স মানবিক এবং উন্নয়ন বিশেষজ্ঞদের জন্য সম্পদ নিয়ে আলোচনা এবং একত্রিত করার একটি প্লাটফর্ম ছিল, যেটা যুবদের ইতিবাচক পরিবর্তনের সহায়তা করে। এই আয়োজন সহায়তা, শিক্ষা এবং সম্পৃক্ততার সুবিধা করে, যেটা সারা বাংলাদেশের যুবদের একসঙ্গে মানবিক মূল্যবোধে জলবায়ু সমাধান তৈরি করতে অনুমদিত করে। এই আয়োজনের সফলতার পেছনের কারন ছিল কক্সবাজার চেম্বার অফ কমার্স, বিভিন্ন সেক্টর, এবং ইয়ুথ ওয়ার্কিং গ্রুপের (YWG) অংশীদারী সদস্যদের প্রচেষ্টা। সবাই মিলে আমরা বাংলাদেশের এবং কক্সবাজারের জন্য একটি টেকসই এবং সমৃদ্ধ ভবিষ্যৎ তৈরি করতে পারব।”

কনফারেন্সে কক্সবাজার সহ সারা বাংলাদেশ থেকে তরুণ এবং বিভিন্ন সেক্টর সমন্বয়কারী, স্থানীয় এবং আন্তর্জাতিক সংগঠন যোগদান করে।

পরিবেশ, সবুজ দক্ষতার উন্নয়ন, লিঙ্গ সমতা সহ বিভিন্ন বিষয়ে কক্সবাজারের কার্যক্রম পরিচালনাকারী সংগঠনগুলোর কার্যক্রমে তরুণদের সম্পৃক্ত করায় এই কনফারেন্সের উদ্দেশ্য ছিলো বলে জানান আয়োজকরা। কক্সবাজারের এডুকেশন, ফুড সিকিউরিটি, এবং লাইভলিহুড এন্ড স্কিলস ডেভেলোপমেন্ট সেক্টর থেকে সম্বনয়কারীরা এই কনফারেন্সের বিভিন্ন আলোচনায় অংশ নেন।

ইয়ুথ ওয়ার্কিং গ্রুপের সদস্যরা দুই দিন ব্যাপী তরুণদের সাথে পরিবেশ পরিবর্তন, সবুজ দক্ষতার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে কর্মশালা পরিচালনা করেন। এছাড়াও কন্সফারেন্সের প্যানেল ডিস্কাশনে ইউনিসেফ, ইউওএনপিএ, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

কক্সবাজারের তরুণ শাহ মোবারক জানান, এই দুই দিনের আয়োজন ছিলো অনেক সুন্দর এবং মজার। আমি সবুজ দক্ষতা, অনলাইন প্লাটফর্মের দায়িত্বশীল ব্যবহার, AI ব্যবহার করে পরিবেশ পরিবর্তনের সমাধান তৈরির মতো বেশ কিছু নতুন বিষয় জানতে ও শিখতে পেরেছি।

তাসবি আক্তার কনিকা নামের এক তরুণ জানান, সেশনগুলো বেশ অংশগ্রহণমূলক ছিলো। বক্তারা বিভিন্ন কন্টেন্ট এবং খেলার মাধ্যমে সবুজ দক্ষতা, সবুজ অর্থনীতির মতো জটিল বিষয়গুলোকে সহজে আমাদের কাছে উপস্থাপন করেছেন।
দুই দিনের এই কনফারেন্স টেকসই উন্নয়নে তরুণদের কার্যকরী ভূমিকা রাখার জন্য গুরুত্বপূর্ণ প্লাটফর্ম হিসেবে কাজ করেছে। সেক্টর পার্টনার ও তরুণদের অংশগ্রহণে দুই দিন ব্যাপী এই কর্মশালা ও গঠনমূলক আলোচনা পরিবেশ পরিবর্তনের বিরুদ্ধে তরুণ সমাজকে তৈরি করা এবং সবুজ দক্ষতা গড়ে তুলতে যে সকল পদক্ষেপ প্রয়োজন তার জন্য দিক নির্দেশনা নির্ধারণে ভূমিকা রেখেছে।

আয়োজকরা আশা রাখছেন, কনফারেন্সে অংশগ্রহণকারী তরুণরা সবুজ দক্ষতা অর্জনের ব্যাপারে আত্মবিশ্বাসী হয়ে টেকসই পৃথিবীর লক্ষ্যে কাজ করবে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ