Thursday, June 13, 2024

সাগরের ইলিশ খেতে পায় না সাগর তীরের মানুষ

রাহুল মহাজন :

বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ ঘাস,খল,কিংবা ফিড খায় না।উৎপাদন করতে লাগে না দিনমজুর,লাগেনা কোন প্রকার চিকিৎসা খরচ।এই ইলিশ আসে না ইউক্রেন কিংবা রাশিয়া থেকে।সরবরাহ করা হয় নদী কিংবা সাগর থেকে। তবুও কেন ইলিশের দাম আকাশচুম্বি?

ইলিশের আড়ত চকচকে হয়ে উঠেছে ইলিশের রঙে। বাজারে ইলিশের সরবরাহ বাড়লেও কমছে না দাম।

সোমবার ইলিশের পাইকারী বাজার কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্র থেকে ঘুরে দেখা যায় ৩০০গ্রাম ওজনের ইলিশ বিক্রয় হচ্ছে কেজি প্রতি ৫৫০ -৬০০ টাকা। ৬০০-৭০০গ্রাম ওজনের ইলিশ বিক্রয় হচ্ছে কেজি প্রতি ৯৫০-১০০০টাকা।১ কেজির উপরে ইলিশ বিক্রয় হচ্ছে ১২০০-১৫০০ টাকা।

ব্যবসায়ীরা বলছেন ইলিশের সরবরাহ এখনও পর্যাপ্ত নয়। মাছ কম ধরা পড়ায় দাম বেশি। সরবরাহ বাড়লে দাম কমবে।জাল ফেলে যে পরিমাণ মাছ পাচ্ছেন, তাতে খরচের টাকা উঠাতে হিমশিম খেতে হয় তাদের। মৌসুমের বাকি সময়ে প্রচুর ইলিশ পাওয়ার আশায় রয়েছেন তারা।গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে কেজিতে ১০০ টাকা কমেছে বলে জানান ব্যবসায়ীরা।

ইলিশ কিনতে আসা এক ক্রেতা টিটিএন কে জানায় প্রচুর ইলিশ থাকলেও দাম কমাচ্ছেন না ব্যবসায়ীরা। ভেবেছিলাম, বেশি করে ইলিশ কিনবো। কিন্তু এখানে এসে হতাশ হয়েছি। ১২০০ টাকা কেজির নিচে কোনও মাছ নেই।

ফিশারী ঘাট ঘুরে দেখা গেছে বড় ও মাঝারি ইলিশ চলে যাচ্ছে ট্রাকযোগে ঢাকাসহ দেশের অন্যান্য স্থানে। ফলে স্থানীয় বাজারে বড় ইলিশেদ দেখা মেলা ভার আবার দামের আধিক্যর কারনেও স্থানীয়দের ইলিশ খাওয়ার স্বাদ জলে মিটে।

স্থানীয় দিনমজুর রমজান আলী জানান, সাগরতীরের মানুষ আমরা অথচ সাগরের ইলিশ আমাদের ভাগ্যে জুটেনা।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ