Thursday, June 13, 2024

উড়ন্ত বিমানে যাত্রীকে ‘কুপ্রস্তাব’, কেবিন ক্রু বরখাস্ত

টিটিএন ডেস্ক :

উড়ন্ত বিমানের বিজনেস ক্লাসে এক নারী যাত্রীকে কুপ্রস্তাবের অভিযোগে কেবিন ক্রু লুৎফর রহমান ফারুকী ওরফে বাবুকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিমের সই করা এক আদেশে এ তথ্য নিশ্চিত করা হয়।

এতে বলা হয়, গত ১১ জুলাই সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শারজাহর উদ্দেশে যাওয়া একটি ফ্লাইটে লুৎফর রহমান ফ্লাইট পার্সার হিসেবে কর্মরত ছিলেন। ওই ফ্লাইটের বিজনেস ক্লাসের একমাত্র যাত্রী মিস নিদা মোহাম্মদ আব্দুল ঘানির অভিযোগ অনুযায়ী আপনি (লুৎফর রহমান) ওই ফ্লাইটে তার সঙ্গে অশোভন আচরণ করেছেন এবং বিভিন্ন ধরনের কুপ্রস্তাব দিয়েছেন। আপনার এ ধরনের কার্যকলাপে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সুনাম মারাত্মকভাবে ক্ষুণ্ণ হয়, যা বাংলাদেশ বিমান করপোরেশন কর্মচারী (চাকরি) প্রবিধানমালা, ১৯৭৯- এর ৫৫ ধারার পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ।

এদিকে এ ঘটনায় এভিয়েশন খাতের বিশেষজ্ঞরা বলেন, নানা ঘটনা ঘটছে বিমানের কর্মীদের মাঝে। এমন ঘটনায় শাস্তির মাত্রা স্বল্প হলে অন্যরাও উৎসাহ পাবে। এতে প্রতিষ্ঠানের কর্মী বাঁচলেও প্রতিষ্ঠান টিকে থাকে না। সেবা খাতের এ প্রতিষ্ঠানকে আস্থাশীল রাখতে কঠোরভাবে শৃঙ্খলা রক্ষা করতে হবে। অন্যথায় বিমানের প্রতি অনাস্থা সৃষ্টি হবে দেশি-বিদেশি যাত্রীদের।

তারা বলেন, অনেক সময়ই দেখা গেছে অপরাধীকে সাময়িক বরখাস্ত করা হলেও চূড়ান্ত পর্যায়ে তাকে ছাড় দেয়া হয়। এতে হিতে বিপরীত হয় প্রতিষ্ঠানের জন্য।

প্রসঙ্গত, সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১১ জুলাই আরব আমিরাত যাওয়ার লক্ষ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটের টিকিট কাটেন এক তরুণী। ওইদিন রাত সোয়া ৮টায় ফ্লাইটটি ছেড়ে যায় শারজাহর উদ্দেশে। বিজনেস ক্লাসের একমাত্র যাত্রী ছিলেন তিনি। এ অবস্থায় যৌন হয়রানির অভিযোগ উঠে ফ্লাইটের কেবিন ক্রু লুৎফর রহমান ফারুকি ওরফে বাবুর বিরুদ্ধে।

ঘটনার পর ১৫ জুলাই বিমানের ব্যবস্থাপনা পরিচালকের কাছে ইমেইলে অভিযোগ করে ভুক্তভোগী তরুণী জানিয়েছেন, বিমানের বিজি-২৫১ ফ্লাইটটি উড়ার পরপরই ফ্লাইট পার্সার লুৎফর রহমান ফারুকি তার সঙ্গে অস্বাভাবিক কথাবার্তা শুরু করেন। একপর্যায়ে সামনের বিজনেস কেবিনের আলো নিভিয়ে দিয়ে পাশের সিটে বসেন। যাত্রা পথের পুরোটা সময়ই একের পর এক ব্যক্তিগত গোপনীয় প্রশ্ন করে গেছেন এবং যৌন হয়রানির চেষ্টা করেন বাবু। নানা ধরণের অশালীন প্রস্তাবও দিয়েছেন বলে অভিযোগ করেন ভুক্তভোগী। অভিযোগ পাওয়ার পর রাষ্ট্রীয় বিমান সংস্থাটি ঘটনা তদন্তে কমিটি গঠন করে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ