Thursday, June 13, 2024

টিটিএনে প্রচারিত ঘুষ লেনদেনে অভিযুক্ত শিক্ষা কর্মকর্তাকে বদলী

নিজস্ব প্রতিবেদক :

কক্সবাজারের রামু উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদের ঘুষ লেনদেনের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার এক মাসের মাথায় তাকে বদলী করা হয়েছে।

টিটিএনের হাতে আসা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের জারী করা এক প্রজ্ঞাপনে দেখা যায়, রামু উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদকে রামু থেকে বদলী করে নেত্রকোনার খালিয়াজুরী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হিসেবে পদায়ন করা হয়েছে। গত ৭ই জুন জারী করা একই প্রজ্ঞাপনে সারাদেশের মোট ১৯ জন শিক্ষা কর্মকর্তাকে বদলী করা হয়েছে।

এদিকে এই শিক্ষা কর্মকর্তাকে চাকরী থেকে অপসারণ না করে বদলী করে অন্য উপজেলায় পদায়নের খবরে ক্ষোভ প্রকাশ করেন উপজেলার একাধিক মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকগণ ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

রামু ধেছুয়াপালং উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওসমান বলেন, অসাধু এই শিক্ষা কর্মকর্তা বদলী হওয়ায় সকল শিক্ষক মোটামুটি সন্তুষ্ট। তবে দ্রুত তদন্তপূর্বক শাস্তির দাবী করেন এই শিক্ষক।

ঘুষ গ্রহণের স্পষ্ট ভিডিও প্রকাশ হওয়ার পরেও শাস্তিমূলক কোন ব্যবস্থা না নিয়ে আবারো নেত্রকোণায় মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হিসেবে পদায়ন অসাধু কর্মকর্তাদের প্রশ্রয় দেওয়ার সামিল বলছেন উপজেলার একাধিক সুশীল ব্যক্তিবর্গ। নাইক্ষ্যংছড়ি হাজী এম.এ কালাম সরকারি কলেজের অধ্যাপক নীলোৎপল বড়ুয়া বলেন, দুর্নীতির সুনির্দিষ্ট প্রমাণ থাকার পরেও বিচার না হওয়া এবং চাকরীতে বহাল রাখার প্রবণতা সরকার এবং সাধারণ জনগণকে একটি দীর্ঘমেয়াদি হুমকিতে ফেলবে। পাশাপাশি অসাধু দুর্নীতিতে লিপ্ত কর্মকর্তারা অসৎ কাজে আরও উৎসাহী হবে।

উল্লেখ্য, এর আগে ঘুষ লেনদেনে অভিযুক্ত রামু মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদ রাঙামাটি উপজেলার বাঘাইছড়িতেও শিক্ষা কর্মকর্তা থাকাকালীন তার বিরুদ্ধে একাধিক ঘুষ লেনদেনের অভিযোগ শিক্ষা মন্ত্রনায়লের তদন্তে প্রমাণিত হয়েছিলো এবং শিক্ষা দপ্তর থেকে তাকে তিরষ্কার করে প্রজ্ঞাপন জারী হয়েছিলো।

রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ফাহমিদা মুস্তফা বলেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদের ঘুষ লেনদেনের অভিযোগ সামনে আসার পর পরই লিখিতভাবে শিক্ষা অধিদপ্তরকে জানিয়েছিলাম আমরা। তারপরে গতকাল বদলীর আদেশ আসে, পরে হয়তো আরও ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ রামু উপজেলার ধেছুয়াপালং উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের মোবাইলে গোপনে ধারণ করা এক ভিডিওতে দেখা যায় ঘুষ নিচ্ছেন শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদ এবং ঘুষের বিষয়ে বিস্তারিত কথা বলছেন। এনিয়ে দি টেরিটোরিয়্যাল নিউজ-টিটিএনে গত ১১ই মে “যেখানেই যান ঘুষ খান শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদ” শিরোনামে একটি সংবাদ ও ভিডিও প্রকাশ হয়। সংবাদ প্রকাশের পর নানান প্রতিক্রিয়া ও সমালোচনা শুরু হয় দেশজুড়ে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ