Thursday, June 13, 2024

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি,মেঘাচ্ছন্ন আকাশ, বৈরী আবহাওয়া নয় বর্ষার আগমণ- আবহাওয়াবিদ আব্দুল হান্নান

নিজস্ব প্রতিবেদক

সকালের ভোরে সূর্য দ্যোতি ছড়ালেও খানিকটা পরেই মেঘের ঘনঘটায় সূর্যের হাসিটা মলিন হয়ে যায়। আকাশ ঢেকে যায় কালো মেঘে। ঝিরি ঝিরি মৌসুমী বায়ু এসে শহরটাকে শীতল করেছে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঝরছে। মাঝে মাঝে মেঘের গর্জন। শীতল হাওয়ায় পাখিরাও করছে বৃষ্টি বিলাস। সতেজতা গাছপালায় প্রকৃতিতে এ যেন বর্ষা এসে গেছে।

বৈরী আবহাওয়া আর স্নিগ্ধ বর্ষার বৈশিষ্ট্যে প্রকৃতির ধারণ করা রূপ এক ও অভিন্ন। তাই বৈরী আবহাওয়া মনে হলেও এটিই বর্ষার আগমণ বলছেন কক্সবাজার আবহাওয়াবিদ আবদুল হান্নান।

তিনি বলেন, জুনের শুরুতেই বাংলাদেশে মৌসুমী বায়ু মেঘ নিয়ে আসে। মূলত বাংলাদেশে জুনের প্রথম সপ্তাহ থেকেই বর্ষা শুরু হয়। আকাশ কালো মেঘে ছেয়েছে,এটি বৈরী আবহাওয়া নয়, বরং এটি বর্ষার স্বাভাবিক রূপ। জুম বৃষ্টি না হলেও এই রোদ, এই মেঘ, হুট করেই বৃষ্টি নামবে আকাশ থেকে, বিদ্যুৎ চমকানো আর মেঘের গর্জন এসবই বর্ষাকালের বৈশিষ্ট্য। বকক্সবাজারে বর্ষাকাল শুরু আকাশ মেঘাচ্ছন্ন হলে বৃষ্টি হবে, এটা স্বাভাবিক। এছাড়াও কোনো সিগন্যাল নেই।

এদিকে সকাল থেকে কক্সবাজার সমুদ্র সৈকতে ভিড় করছে পর্যটকরা। মেতেছে সমুদ্রের ঢেউয়ের খেলায়। সমুদ্র উত্তাল রয়েছে। লাইফগার্ডকর্মীরা সতর্ক করছে পর্যটকদের।

অসহনীয় গরমের পর বৃষ্টি, ঝিরিঝিরি বাতাস সারাদিন সূর্যের দেখা নেই, আকাশ কালো মেঘে ছেয়ে যাওয়া সবকিছুই জানান দিচ্ছে প্রকৃতিতে এসে গেছে বর্ষা। জনজীবনে এসেছে স্বস্তি। এখনো আকাশ মেঘাচ্ছন্ন, ঝরছে টিপ টিপ বৃষ্টি। ঝিরিঝিরি বাতাস বইছে শহরে।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মতো বলতে হয়,

আজি অন্ধকার দিবা, বৃষ্টি ঝরঝর/ দুরন্ত পবন অতি, আক্রমণে তার/ অরণ্য উদ্যতবাহু করে হাহাকার/ বিদ্যুৎ দিতেছে উঁকি ছিঁড়ি মেঘভার/ খরতর বক্র হাসি শূন্যে বরষিয়া।’

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ