Thursday, June 13, 2024

চট্টগ্রামে বিমানবাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত

টিটএন ডেস্ক:

যান্ত্রিক ত্রুটির কারণে চট্টগ্রামের পতেঙ্গায় বাংলাদেশ বিমান বাহিনীর একটি ইয়াকভলেভ ইয়াক ১৩০ (Yak-130) মডেলের প্রশিক্ষণ যুদ্ধবিমান দুর্ঘটনায় কবলিত হয়েছে। বৃহস্পতিবার (৯ মে) সকালে পতেঙ্গায় কর্ণফুলী নদীর মোহনায় এ দুর্ঘটনা ঘটে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে, যুদ্ধবিমানটির দুই পাইলটকে উদ্ধার করা হয়েছে।

বাংলা ট্রিবিউনের চট্টগ্রাম প্রতিনিধি জানিয়েছেন, প্রশিক্ষণ বিমানটিতে থাকা দুই পাইলট অক্ষত আছেন। তারা প্যারাস্যুটের মাধ্যমে লাফিয়ে আত্মরক্ষা করলেও বিমানটি বিধ্বস্ত হয়। পরে বিমান বাহিনীর উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছে হেলিকপ্টারে করে দুই পাইলটকে নিয়ে যায়।

চট্টগ্রাম সদরঘাট নৌপুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. একরাম উল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় আহত দুজনকে পতেঙ্গায় নৌবাহিনীর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর। তাকে আইসিইউতে চিকিৎসা দেওয়া হচ্ছে।

রাশিয়ার সমরাস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইরকুত করপোরেশনের তৈরি ইয়াক ১৩০ (Yak-130) যুদ্ধবিমানটি সাবসনিক দুই সিটের উন্নত জেট প্রশিক্ষণ এবং হালকা যুদ্ধ বিমান। যুদ্ধবিমানটি ১৯৯৬ সালে প্রথম আকাশে উড্ডয়ন করে। এরপর ২০০২ সালে এটি রুশ সামরিক পাইলটদের প্রশিক্ষণের জন্য প্রধান আকাশযান হিসেবে নির্বাচন করা হয়। ২০১৫ সালে এই যান প্রথম বাংলাদেশে আসে।

 

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ