Thursday, June 13, 2024

যে কৌশলে বড় অগ্নিকান্ড থেকে রক্ষা পেলো উখিয়ার তিন রোহিঙ্গা ক্যাম্প!

বিশেষ প্রতিনিধি

স্বেচ্ছাসেবক ও রোহিঙ্গাদের কৌশলের কারণে বড় অগ্নিকান্ড থেকে রক্ষা পেয়েছে কক্সবাজারের উখিয়ার তিনটি রোহিঙ্গা ক্যাম্প।

শুক্রবার (২৬ এপ্রিল) রাত সাড়ে এগারোটার দিকে কুতুপালং ২ ওয়েস্ট রোহিঙ্গা ক্যাম্পের একটি দোকান থেকে আগুন সূত্রপাত হয়।অগ্নিদূর্গত এলাকাটি পার্শ্ববর্তী ৩ ও ৬ নং রোহিঙ্গা ক্যাম্পের সাথে ২ ওয়েস্টের সংযোগস্থল, আশেপাশে প্রায় পনেরো হাজার বসতি।

দ্রুত আগুন ছড়িয়ে পড়বে এমন আতংকের মাঝে নিয়ন্ত্রণে নিতে তাৎক্ষণিক তৎপরতা শুরু করে ক্যাম্পে অগ্নিকান্ডে জরুরি সাড়াদানে নিয়োজিত স্বেচ্ছাসেবক দল সহ সেখানকার বাসিন্দারা।

আগুন ছড়িয়ে পড়ার আগে জ্বলন্ত দোকানের আশেপাশে থাকা ১৫ থেকে ২০টির মতো ঘর সরিয়ে ফেলা হয়, এই কৌশলের কারণে কমে আসে লেলিহান শিখার তীব্রতা।

মাত্র ৩০ মিনিটের মধ্যে সম্ভব হয় ভয়াবহতা জাগিয়ে সৃষ্ট হওয়া এই আগুনের নিয়ন্ত্রণ, তবে পুড়ে গেছে ২টি দোকান ও ২টি বসতঘর।

২ ওয়েস্ট ক্যাম্পের বাসিন্দা রোহিঙ্গা যুবক ওসমান গণি জানান, ” আগুনের তীব্রতা দেখে মনে হচ্ছিলো দ্রুত তিন ক্যাম্পে ছড়িয়ে যাবে। আল্লাহর রহমতে আমরা ও স্বেচ্ছাসেবক ভাইয়েরা মিলে আগুন থামাতে পেরেছি। পাশের ঘরগুলো না ভাঙ্গলে বেশি ক্ষতি হতো।”

উখিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর স্টেশন অফিসার শফিকুল ইসলাম বলেন, ” আমরা অগ্নিকান্ডের খবর পেয়েছি, তবে ঘটনাস্থলে পৌঁছানোর আগে তা নিয়ন্ত্রণে আনা হয়েছে।”

২ ওয়েস্ট রোহিঙ্গা ক্যাম্পে মাত্র দুইদিন আগে খুন হয় এক কমিউনিটি নেতা (মাঝি)। এ ঘটনার জের ধরে দুর্বৃত্তরা অগ্নিকান্ডের ঘটনা ঘটিয়ে থাকতে পারে বলে ধারণা সেখানকার বাসিন্দাদের।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ