Thursday, April 25, 2024

কানাডায় পোশাক রপ্তানি বাড়ানোর উদ্যোগ বিজিএমইএর

টিটিএন ডেস্ক :

কানাডায় উচ্চমূল্যের পোশাক রপ্তানি বাড়ানোর লক্ষ্য নিয়েছে দেশের পোশাকশিল্প মালিক ও রপ্তানিকারক সমিতি-বিজিএমইএ। বুধবার (৩ মে) রাজদানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার ড. লিলি নিকোলস সঙ্গে সংগঠনের সভাপতি ফারুক হাসান সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় বিজিএমইএ সভাপতি এ কথা জানান।

বৈঠকে উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান, কানাডিয়ান হাইকমিশনের পলিটিক্যাল কাউন্সিলর ব্র্যাডলি কোটস ও ট্রেড কমিশনার মো. কামাল উদ্দিন। এ সময় তারা বাংলাদেশ ও কানাডার মধ্যে বাণিজ্য বাড়ানো লক্ষ্যে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

বৈঠকে বিজিএমইএ নেতারা বাংলাদেশ কীভাবে কানাডার বাজারে পোশাক রপ্তানি; বিশেষ করে উচ্চমূল্যের পোশাক রপ্তানির শেয়ার বাড়াতে পারে এবং উচ্চমূল্য সংযোজিত ও নন-কটন টেক্সটাইলসহ অন্যান্য সম্ভাবনাময় খাতগুলোতে বিনিয়োগ আকর্ষণ করতে পারে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান তৈরি পোশাকশিল্পের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ, সুযোগ-সম্ভাবনা ও সুযোগগুলো কাজে লাগানোর জন্য বিজিএমইএ চলমান প্রচেষ্টার কথা তুলে ধরেন। কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের অধিকার ও কল্যাণ প্রভৃতি ক্ষেত্রে শিল্প যে ব্যাপক অগ্রগতি হয়েছে, তা তুলে ধরেন। তিনি বলেন, আমরা এ অর্জনগুলো অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

বৈঠকে তিনি রেজিলিয়েন্ট সাপ্লাই চেইন তৈরি করতে নৈতিক ক্রয় অনুশীলন এবং ন্যায্যমূল্যের গুরুত্ব নিয়ে আলোচনা। যেখানে শ্রমিকদের অধিকার এবং কল্যাণের বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়।

বিজিএমইএ সভাপতি কানাডিয়ান হাইকমিশনারকে ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলা এবং বিশ্বে নিরাপদ ও টেকসই পোশাকের সোর্সিং হাব হিসেবে বাংলাদেশের সুনাম বৃদ্ধি ও বিশ্ববাজারে শিল্পের প্রতিযোগী সক্ষমতা বাড়াতে শিল্পের রূপকল্প ও প্রস্তুতি সম্পর্কেও অবহিত করেন।

এ বৈঠকে ফারুক হাসান বাংলাদেশের পোশাকশিল্পের ভবিষ্যত অগ্রাধিকারগুলো তুলে ধরেন। এর মধ্যে রয়েছে মূল্য সংযোজিত পোশাক, বিশেষ করে নন-কটন, টেকনিক্যাল টেক্সটাইল দিয়ে প্রস্তুত করা পোশাকের দিকে শিল্পের স্থানান্তর এবং প্রবৃদ্ধির গতি অব্যাহত রাখার জন্য প্রযুক্তিগত মানোন্নয়ন, দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধি প্রভৃতি।

বাংলাদেশের পোশাকশিল্পকে জ্ঞান, দক্ষতা এবং প্রযুক্তিগত জ্ঞান দিয়ে আরও এগিয়ে যেতে এবং বিশ্ব বাজারে আরও প্রতিযোগিতামূলক হয়ে উঠতে সহায়তা করার জন্য বিজিএমইএ তার উত্তরাস্থ কমপ্লেক্সে একটি উদ্ভাবন, দক্ষতা এবং পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা কেন্দ্র (সিআইইওএসএইচ) প্রতিষ্ঠা করেছে।

তিনি বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির (বিইউএফটি) শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতা বিকাশে টেক্সটাইল, পোশাক, ফ্যাশন, ডিজাইন ও ব্যবসা প্রভৃতি ক্ষেত্রগুলোতে হাইকমিশনারের মাধ্যমে কানাডার শীর্ষস্থানীয় ফ্যাশন ইনস্টিটিউট এবং বিশ্ববিদ্যালয়গুলোর সহযোগিতা কামনা করেন।

অর্থপূর্ণ সহযোগিতার মাধ্যমে আগামী বছরগুলোতে বাংলাদেশ ও কানাডার বাণিজ্য সম্পর্ক আরও জোরদার হবে বলে বিজিএমইএ সভাপতি উচ্চ আশাবাদ ব্যক্ত করেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page