Thursday, April 25, 2024

জাতীয় দলের সঙ্গে আর ‘কাজ করবেন না’ সিডন্স

টিটিএন ডেস্ক:

গত অগাস্টের পর থেকেই বাংলাদেশ জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্বে জেমি সিডন্সের ভূমিকা ছিল অনেকটা ‘এই আছি, এই নেই।’ কোনো কোনো সিরিজে তাকে কাজ লাগিয়েছে বিসিবি, কোনোটিতে নয়। এবার সিডন্স নিজেই জানিয়ে দিলেন, জাতীয় দলের সঙ্গে আর কাজ করবেন না। আপাতত তরুণ ব্যাটসম্যানদের গড়ে তোলার কাজে মন দিতে চান এই অস্ট্রেলিয়ান।

আয়ারল্যান্ডের সঙ্গে সিরিজ খেলতে বাংলাদেশ জাতীয় দল দুই ভাগে ইংল্যান্ডে গেলেও দলের সঙ্গে যাননি সিডন্স। সামাজিক মাধ্যমে সোমবার তিনি জানান, এখন থেকে শুধু জাতীয় দলের আশেপাশে থাকা ক্রিকেটারদের নিয়েই কাজ করবেন তিনি।

“জাতীয় দলের সঙ্গে আমি আর কাজ করব না, কারণ আমার মনে হয় বিসিবিকে আমি সেরাটা দিতে পারি পরবর্তী প্রজন্মের সঙ্গে কাজ করে, যেন জাতীয় দলের পাশেপাশে থাকা ক্রিকেটারদের দেখভাল ভালোভাবে করা এবং দেশের জন্য পরবর্তী সুযোগটা কাজে লাগানোর জন্য তাদের প্রতিটি দিন উন্নতি করা নিশ্চিত করা যায়। তরুণ ক্রিকেটারদের স্কিল নিয়ে কোচিং করানো আমি ভালোবাসি এবং বিসিবিও এটা চায়, এজন্যই এটা সম্ভব করতে পেরেছি।”

“জাতীয় দলে কাজ করলে খ্যাতি বেশি এবং সেটিও আমি পছন্দ করি, কিন্তু স্কিল গড়ে তোলা, উন্নতি এবং অনুশীলন হয় নেটে এবং মিরপুরের নেটে প্রচণ্ড গরমে ঘাম ঝরিয়ে। ‘এ’ দল ও টাইগার্সের হয়ে ভবিষ্যতের ক্রিকেটারদের নিয়ে কাজ করতে মুখিয়ে আছি।”

২০২১ সালের ডিসেম্বরে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানান, সাবেক প্রধান কোচ সিডন্সকে নিয়োগ দেওয়া হয়েছে বিসিবির ব্যাটিং পরামর্শক হিসেবে। নতুন ভূমিকায় গত বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশে আসেন তিনি। বিসিবির ব্যাটিং পরামর্শক হলেও তখন তার দায়িত্ব পড়ে শুধু জাতীয় দল নিয়েই। অ্যাশওয়েল প্রিন্স চলে যাওয়ায় জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবেই কাজ করছিলেন তিনি।

গত অগাস্টে বিসিবি সভাপতি জানান, এখন থেকে জাতীয় দলের বাইরের ক্রিকেটারদের নিয়েই বেশি কাজ করবেন সিডন্স। এরপর থেকে সেটিই বেশি হয়ে আসছিল। তবে এর ফাঁকে জাতীয় দলের সঙ্গেও নিয়মিত কাজ করছিলেন তিনি। এবার জাতীয় দলে তার সেই অধ্যায়ের সমাপ্তি।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন, জাতীয় দলের জন্য আপাতত আলাদা করে ব্যাটিং কোচ নিয়োগের ভাবনা তাদের নেই।

“জেমির নিয়োগ কিন্তু ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ব্যাটিং পরামর্শক হিসেবে। সুনির্দিষ্ট করে জাতীয় দল ছিল না। প্রাথমিকভাবে তাকে জাতীয় দলের দায়িত্ব দেওয়া হয়েছিল। তবে তার বরাবরই আগ্রহ ছিল তরুণ প্রতিভাদের নিয়ে কাজ করার। এজন্যই তাকে ‘এ’ দল ও টাইগার্সে কাজে লাগানো হয়েছে। সামনে আমাদের এসবের টানা প্রোগ্রাম আছে। জেমি সেখানে কাজ করবে।”

“এই মুহূর্তে জাতীয় দলের জন্য নতুন কাউকে দীর্ঘমেয়াদী (ব্যাটিং কোচ) নেওয়ার চিন্তা আমাদের নেই। জাতীয় দলের ম্যানেজমেন্টে যারা আছেন, তারাই চালিয়ে নেবেন। টিম ম্যানেজমেন্ট থেকেও এরকম কোনো চাহিদার কথা আমাদের জানানো হয়নি।”

দীর্ঘমেয়াদী কোচ না হলেও বিভিন্ন সিরিজ বা ক্যাম্পে বিশেষজ্ঞ ব্যাটিং কোচ আনার সম্ভাবনা উড়িয়ে দিলেন না প্রধান নির্বাহী।

“যদি দল থেকে চাওয়া হয় বা প্রয়োজন পড়ে, সুনির্দিষ্ট কোনো সময়ের জন্য আমরা বিশেষজ্ঞ কোচ বা পরামর্শক আনতে পারি। তবে এই মুহূর্তে দল থেকে কোনো ব্যাটিং কোচের চাহিদার কথা আমাদের বলা হয়নি।”

প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহেই তাহলে ব্যাটিং দেখভাল করবেন কি না, এই প্রশ্নে প্রধান নির্বাহীর উত্তর, “হয়তো বা সে-ই করবে… সে তো ব্যাটিংয়েই বেশি বিশেষজ্ঞ।”

সামনেই বাংলাদেশ ‘এ’ দলের সিরিজ আছে দেশের মাঠে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের সঙ্গে। ১৬ মে থেকে সিলেটে হবে দুই দলের তিনটি আনঅফিসিয়াল টেস্ট ম্যাচ।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page