Saturday, April 20, 2024

ঝুঁকি নিয়ে নদী পারাপারঃ লাইফ জ্যাকেট দেওয়ার দাবি

শাহিদ মোস্তফা শাহিদ :

যাত্রী নেওয়ার কথা ১২ জন, কিন্তু মাঝিরা নৌকায় উঠাচ্ছেন ২০/২২ জন যাত্রী। ফলে স্বস্তির যাত্রা নিমেষেই পরিণত হচ্ছে ঝুঁকিপূর্ণ যাত্রায়। ফলে যেকোনো সময় ঘটে যেতে পারে যেকোনো ভয়াবহ দুর্ঘটনা।

৩১ মে, বুধবার দুপুরে ঘুরে এমনই ঝুঁকিপূর্ণ নৌযাত্রা দেখা যায় কক্সবাজার সদরের চৌফলদন্ডী খেয়াঘাটে।

সরেজমিনে দেখা যায়, ঘাটের নৌকার মাঝিরা অতিরিক্ত যাত্রী বোঝাই করে ঝুঁকি নিয়ে মহেশখালী চ্যানেল পারাপার করছে। নিয়মনীতির কোনো তোয়াক্কা না করেই মাঝিরা এই ঝুঁকিপূর্ণ নৌ যাত্রা চালিয়ে যাচ্ছেন। ফলে প্রতিনিয়ত এ ঘাটে নৌ-দুর্ঘটনা ঘটেছে। অতীতে নৌকা ডুবে যাত্রী হতাহতের ঘটনাও ঘটেছে কয়েকবার ।

যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, স্থানীয় নুরুল আলম নামের এক ব্যবসায়ী জেলা পরিষদ থেকে ইজারা নিয়েছে।নিলামের সময় ১২ জনের অধিক যাত্রী গান বোটে উঠানো যাবে না মর্মে নিয়মও চালু করে দেন জেলা পরিষদ। কিন্তু মাঝিরা এই সিদ্ধান্ত মানছে না।

এদিকে যেমন যাত্রীদের থেকে বেশি টাকা নিচ্ছেন; তেমনি অতিরিক্ত যাত্রীও তুলছেন গান বোটে।এ বিষয়ে এ খেয়াঘাটের যাত্রী পান ব্যবসায়ী শামশুল আলম বলেন, প্রতিদিন মহেশখালীতে পানের জন্য যেতে হয়। কিন্তু মহেশখালী চ্যানেল পার হওয়া মানেই জীবনটা হাতের মধ্যে নিয়ে যাওয়া। কখন দুর্ঘটনা ঘটে বলা যায় না। গান বোট দুইটি নদী পারাপারে কোন নিয়ন নীতি নেই। তাছাড়া লাইফ জ্যাকেটও নেই যাত্রীদের গায়ে। তিনি সব যাত্রীদের মাঝে লাইফ জ্যাকেট দেওয়ার দাবি জানান।

আবু সাঈদ নামে আরেক যাত্রী বলেন, অনেক সময় দেখা যায় নদী দিয়ে বায়ু বিদ্যুৎ প্রকল্পে আসা বালুবাহী ট্রলার বেপরোয়াভাবে চলাচলের জন্য প্রচণ্ড ঢেউয়ের সৃষ্টি হয়। সৃষ্টি হওয়া এসব ঢেউয়’র পানিতে নৌকা মাঝ নদীতে ডুবে যায়। অতিরিক্ত যাত্রী উঠানোর কারণেই এমনটি হয় ।

খেয়াঘাটের ইজারাদার নুরুল আলম বলেন, ২ বোটে ২৪ টি লাইফ জ্যাকেট আছে। বর্ষাকালে ব্যবহার করা হয়। ভাড়া আগের নিয়মেই আছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page