Tuesday, April 9, 2024

অনুমোদনের অপেক্ষায় কক্সবাজার-ঢাকা রুটের আরও একটি ট্রেন

টিটিএন ডেস্ক :

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের অপেক্ষায় রয়েছে ঢাকা–কক্সবাজার রুটের আরও একটি ট্রেন। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলেই এই রেলপথে চালু হবে আরেকটি ট্রেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পালংকি, তরঙ্গ, প্রবাল এক্সপ্রেস—এই তিনটি নামসহ ট্রেনটির একটি প্রস্তাব পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীর দপ্তরে। পর্যটকদের চাহিদা বাড়তে থাকায় আরেকটি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। এটি কমলাপুর থেকে সকাল সোয়া ৬টায় ছেড়ে কক্সবাজার পৌঁছাবে বেলা ৩টায়। আবার রাত ৮টায় কক্সবাজার থেকে ছেড়ে ঢাকায় পৌঁছাবে ভোর সাড়ে ৪টায়।

কক্সবাজারসহ বৃহত্তর দক্ষিণ চট্টগ্রামের বাসিন্দাদের দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবে রূপ নেয় গত ১ ডিসেম্বর। এ দিন আনুষ্ঠানিকভাবে ঢাকা-কক্সবাজার রেলপথে চালু হয় যাত্রীবাহী ট্রেন ‘কক্সবাজার এক্সপ্রেস’। এরপরই ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে এই রুট। ট্রেনের সংখ্যা বাড়ানোর দাবি জানায় পর্যটকেরা।

রেল কর্তৃপক্ষ বলছে, যাত্রীদের অভাবনীয় সাড়া পাওয়ায় এ রুটে আরেকটি ট্রেন চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান বলেন, ‘ব্যাপক যাত্রী চাহিদার প্রেক্ষিতেই আমাদের যদিও লোকোমটিভ ও কোচের স্বল্পতা রয়েছে, তারপরও এটা আমরা চাচ্ছি যে, যাতে যাত্রীরা অধিকতর সেবা পায়।’

পূর্বাঞ্চল রেলওয়ে জানিয়েছে, নতুন ট্রেনের বেশ কয়েকটি প্রস্তাবিত নামসহ প্রধানমন্ত্রীর কাছে একটি সারসংক্ষেপ পাঠানো হয়েছে। অনুমোদন মিললেই চালু হবে ট্রেনটি। এরই মধ্যে সম্পন্ন হয়েছে সব প্রস্তুতি।

রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. শহিদুল ইসলাম বলেন, ‘প্রস্তাবনা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে। ওখান থেকে এখনো অনুমোদন হয়ে আসেনি। যার কারণে আগামী ১ তারিখ হয়ত সম্ভব হবে না মনে হয়। অনুমোদনের পরই আমরা তারিখ নির্ধারণ করব।’

কোরিয়া থেকে আনা নতুন কোচ দিয়ে এই ট্রেন পরিচালনা করা হবে। এতে ১৬টি বগিতে মোট আসন থাকবে ৭৮০টি। রোববার ছাড়া সপ্তাহে ৬ দিনই চলবে এ ট্রেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page