Thursday, February 29, 2024
spot_img

১৬ কি‌লো‌মিটা‌রের বাংলা চ‌্যা‌নেল পা‌ড়ি দি‌তে সাগ‌রে ৪৩ সাতারু

মা‌ন্দি ডি কস্তা:

১৬ কি‌লো‌মিটা‌রের বাংলা চ‌্যা‌নেল পা‌ড়ি দি‌তে ‌টেকনাফের শাহ পরীর দ্বীপের প‌শ্চিম পা‌ড়ের সমুদ্র সৈকত থে‌কে সেন্টমা‌র্টি‌নের উদ্দে‌শ্যে যাত্রা ক‌রে‌ছেন ৪৩ সাতারু। বৃহস্প‌তিবার সকাল সা‌ড়ে ৯টায় সাতার শুরু ক‌রেন তারা। এটি বাংলা চ্যানেল পাড়ি দেয়ার ১৮ তন আসর এবার ভারতীয় এক নারী সাতারুও অংশ নি‌চ্ছেন এই প্রতি‌যো‌গিতায়। আর বাংলা‌দে‌শের একজন নারী সাতারুও দ্বিতীয়বা‌রের মত এই প্রতি‌যো‌গিতায় অংশ নি‌চ্ছেন।

টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে সেন্ট মার্টিন দ্বীপের ১৬ দশমিক ১ কিলোমিটার সমুদ্রপথ হচ্ছে ‘বাংলা চ্যানেল’। ১৮ তম বাংলা চ্যানেল সাঁতার-২০২৩-এর আয়োজন করেছে ‘ষড়জ অ্যাডভেঞ্চার’ ও ‘এক্সট্রিম বাংলা’। বাংলা চ্যানেল পাড়ি দিয়ে সাঁতার শেষ হবে সেন্ট মার্টিন দ্বীপের উত্তর সৈকতে।

এবা‌রের উদ্ধার টি‌মের দা‌য়ি‌ত্বে থাকা দল‌নেতা রিজভী আহ‌মেদ জানান, ৪৩ জন সাতারুর জন‌্য ৪৩ জন উদ্ধার কর্মী র‌য়ে‌ছেন। প্রত্যেকেই প্রশিক্ষণ প্রাপ্ত। সাগ‌রে সাতারু‌দের নিরাপত্তা নি‌শ্চিত করা ও তারা কোন ধর‌নের সমস‌্যায় পড়‌লে এই উদ্ধার টিম পেশাদারি‌ত্বের সা‌থে কাজ কর‌বে।

এই আয়োজনে সহযোগিতায় আছে ভিসাথিং। এবারের বাংলা চ্যানেল সাঁতারের প্রধান সমন্বয়ক ও ষড়জ অ্যাডভেঞ্চারের প্রধান নির্বাহী কর্মকর্তা লিপটন সরকার বলেন, দে‌শের তরুন প্রজন্ম যা‌তে সাঁতা‌রের প্রতি আগ্রহী হয় এবং তারা যা‌তে নেশার মত খারাপ কাজ থে‌কে দূ‌রে থা‌কে সেজন‌্য প্রতি বছর এই আয়োজন করা হ‌চ্ছে। পাশাপা‌শি এই বাংলা চ‌্যা‌নেল এবং কক্সবাজারসহ গোটা বাংলা‌দেশ‌কে বি‌শ্বের কা‌ছে আরো প‌রি‌চিত কর‌তে এই আয়োজন অব‌্যাহত থাক‌বে।

ত‌বে প্রতিযো‌গিতার এন্ট্রি ফি নি‌য়ে আপ‌ত্তি জা‌নি‌য়ে‌ছেন কেউ কেউ। জু‌নিয়র ন‌্যাশনাল সাতারু
ফয়সাল আহ‌মেদ ব‌লেন, সাতারু‌দের ম‌ধ্যে স্টু‌ডেন্ট‌দের জন‌্য ১৫ হাজার টাকা এবং সাধারণ অংশগ্রহণকারী‌দের জন‌্য ২৫ হাজার টাকা এন্ট্রি ফি নির্ধারণ করা হ‌য়ে‌ছে। এটা অ‌নে‌কেই বহন কর‌তে পা‌রে না। এবার এন্ট্রি ফি ম‌্যা‌নেজ কর‌তে না পারায় অংশ নি‌তে পা‌রি‌নি। এন্ট্রি ফি কমা‌লে বা স্পন্সর কর‌লে অ‌নে‌কেই এই সাঁতা‌রে অংশ নি‌তে পার‌বে।

উল্লেখ‌্য, বঙ্গোপসাগরে দূরপাল্লার সাঁতারের উপযোগী ১৬ দশমিক ১ কিলোমিটার দূরত্বের বাংলা চ্যানেল আবিষ্কার করেন প্রয়াত এ্যাডভেঞ্চারগুরু কাজী হামিদুল হক। ২০০৬ সালে প্রথমবারের মতো বাংলা চ্যানেল সাঁতার অনুষ্ঠিত হয়। সেবার সাঁতারে অংশ নিয়েছিলেন লিপটন সরকার, ফজলুল কবির সিনা ও সালমান সাইদ।

এবার ভিসাথিং বাংলা চ্যানেল সাঁতার ২০২৩ প্রতি‌যো‌গিতায় যে ৪৩ সাঁতারু অংশ নি‌চ্ছেন ত‌ারা হ‌লেন,
ফজলুল কবির সিনা, লিপটন সরকার, মো. মনিরুজ্জামান, মোহাম্মদ শামসুজ্জামান আরাফাত, শেখ, মাহবুব উর রহমান, আল্লামা দিদার, সালাহ উদ্দিন, মো.কামাল হোসেন, মো. জিহাদ হোসেন, আবাদুল ইসলাম, মো. ইলিয়াস হোসেন, মাহাদী হাসান সায়েম, আবদুল্লাহ,আল সাবিত, এস এম শাহরিয়ার মাহমুদ, হোমায়েদ ইসহাক মুন, রচনা শর্মা, আতিকুল ইসলাম, মো. ফজলে রাব্বী চৌধুরী, মো. আবদুল মতিন, জয়তু দাস, মো. মঈজ উদ্দিন মেরাজ, ফরিদ আহমেদ খান, আব্দুল এলা, মোহাম্মদ তামিম পারভেজ, মুরাদ হোসেন, মো. গোলাম হাফিজ, সবুজ কুমার বর্মণ, মো. নাদিম মাহমুদ, মো. মাহমুদুল হাসান, মো. হাসান ইমাম, মো. জামিল হোসেন, জাফর সাদাক, শাওরভ শামাদ্দার, মো. মুছা আহমেদ, মো. নাসির উদ্দিন, মাহমুদুর রহমান বনি,
সাইফুল ইসলাম রাসেল, এমডি আবদুল্লাহ আল রোমান, সুমন বাল, মো. ফারুক হোসেন, সোহাগী আক্তার, এমডি নাজমুস সাকিব সিমুম, উজ্জল চৌধুরী।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page