Sunday, February 25, 2024

কক্সবাজার-৪: আচরণ বিধি না মেনে পোস্টার ছাপলেন তৃণমূল বিএনপির প্রার্থী!

ইফতিয়াজ নুরঃ

কিংস পার্টি খ্যাত বাংলাদেশের রাজনীতিতে বর্তমানে আলোচনায় থাকা তৃণমূল বিএনপির মনোনয়ন নিয়ে আলোচিত সংসদীয় আসন উখিয়া-টেকনাফ (কক্সবাজার-৪) থেকে সংসদ সদস্য প্রার্থী হয়েছেন মুজিবুল হক চৌধুরী।

দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষ্যে নির্বাচন কমিশন নির্দেশিত আচরণ বিধি না মেনে ছাপানো পোস্টার নিয়েই প্রচারণায় নেমেছেন তিনি।

বিধিমালার ১৫ নম্বর নির্দেশনা অনুযায়ী, কোন রাজনৈতিক দলের প্রার্থী পোস্টারে নিজের ছবি, দলীয় প্রধান ও প্রতীক ব্যতিত অন্য কোনো ছবি ছাপাতে পারবেন না। এছাড়াও একই নির্দেশনায় নির্দিষ্ট করে দেওয়া হয়েছে ছবির আকার
(৬০×৪৫) সেন্টিমিটার।

অথচ ছুটি কাটানোর নামে রি-এন্ট্রি ভিসায় দেশে এসে নির্বাচনে অংশ নেওয়া সৌদি আরবের এই প্রবাসী পোস্টারে ব্যবহার করেছেন প্রয়াত প্রতিষ্ঠাতা ব্যরিস্টার নাজমুল হুদা সহ তার দলের চার নেতার ছবি।

সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন জায়গায় প্রচারণার কাজে ব্যবহৃত পোস্টারটির উপর অংশের বামপাশে দেখা গেছে দলীয় প্রতিষ্ঠাতার ছবি ও তার নিচে দলের চেয়ারপার্সন শমসের মবিন চৌধুরী,নির্বাহী চেয়ারপার্সন অন্তরা হুদা এবং মহাসচিব তৈমুর আলম খন্দকারের ছবি (যথাক্রমে)।

এছাড়াও এসব ছবি ব্যবহার করার ক্ষেত্রে মানা হয়নি আচরণ বিধিতে নির্দিষ্ট করে দেওয়া আকারও।

আচরণ বিধি লঙ্ঘনের ব্যাপারে জানতে চেয়ে মুঠোফোনে বারবার যোগাযোগ করা হলেও রিসিভ করেননি কক্সবাজার জেলা তৃণমূল বিএনপির সহ সভাপতি মুজিবুল হক চৌধুরী।

স্থানীয় রাজনীতিতে একেবারেই অপরিচিত মুখ প্রবাসে একসময় বিএনপির রাজনীতির সাথে তিনি জড়িত ছিলেন বলে জনশ্রুতি আছে।

আচরণ বিধি লঙ্ঘন প্রসঙ্গে জেলা রিটার্নিং কর্মকর্তা ও কক্সবাজারের জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান জানান, কোন প্রার্থী আচরণ বিধিমালা অনুসরণ না করলে তার বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page