Monday, February 26, 2024

সমুদ্র স্নানে নেমে এপ্রিল থেকে ডিসেম্বর নাগাদ প্রাণ গেলো ৯ জনের: নজরদারি বাড়ানোর তাগিদ

মোজাম্মেল হক :

কক্সবাজার সমুদ্র সৈকতটি পৃথিবীর দীর্ঘতম অখন্ডিত সমুদ্র সৈকত।আর এই ১২০ কিলোমিটার দীর্ঘতম সমুদ্র সৈকত দেখতে দেশ বিদেশের লাখো পর্যটকে মুখরিত থাকে বারো মাস।
তবে এই সৌন্দর্য উপভোগ করতে এসে অনেকেই ফিরেছে প্রাণহীন হয়ে। কক্সবাজারে গেলো ৯ মাসে সমুদ্র সৈকতে গোসলে নেমে পর্যটক,স্থানীয় সহ প্রাণ হারিয়েছে ৯ জন।

গেলো ১৩ ডিসেম্বর কক্সবাজার দরিয়ানগর সমুদ্র সৈকত থেকে সাগর হোসেন নামে এক পর্যটক পানিতে ডুবে মারা যায়। সাগর হোসেন নওগাঁ থেকে একা কক্সবাজারে বেড়াতে আসেন এবং সাগরে গোসলে নেমে  ডুবে মারা যায়। নিহত সাগর হোসেন নওগাঁ জেলার নিয়ামতপুর থানার আলম মণ্ডলের ছেলে।

এর আগে গত ৩ ডিসেম্বর কক্সবাজার শহরের উপকূলবর্তী বঙ্গোপসাগরে গোসল করার সময় পানিতে ডুবে নাটোরের বনপাড়া পৌরসভার মো. বোরহান উদ্দিনের ছেলে আবুল কাশেম বকুল ও তার স্ত্রী সাবেকুন্নাহার সুমার মৃত্যু হয়।

পর্যটকরা বলছেন যাদের মধ্যে খামখেয়ালীপনা ও অসাবধানতা রয়েছে তারাই বেশি বিপদে পড়ছে তবে তাদের দাবি সৈকতে নজরদারি বাডাতে হবে।

গত ১২ অক্টোবর শহরের মোটেল শৈবাল পয়েন্ট উপকূলে গোসল করার সময় পানিতে ডুবে আকরামুল ইসলাম সাজিদ ও আরিফ ইসলাম নামের দুই স্কুলছাত্রের মৃত্যু হয়। নিহত আকরামুল ইসলাম সাজিদ শহরের মধ্যম বাহারছড়ার সাইফুল ইসলামের ছেলে ও আরিফ ইসলাম একই এলাকার মৃত মাহবুব আলমের ছেলে। তারা দুজনই কক্সবাজার শহরের পৌর প্রি-প্যারেটরি উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্র।

অন্যদিকে সৈকতে জীবন রক্ষাকারী প্রহরী লাইফগার্ডরা বলছেন, মাত্র ৩৫ জন সদস্য দিয়ে ১২০ কিলোমিটার সমুদ্র পাহারা দেয়া কষ্টসাধ্য তার উপর পর্যটকরা মানে না দিকনির্দেশনা এমন পরিস্থিতিতে হিমশিম খেতে হচ্ছে তাদের।

গত ১১ অগাস্ট কক্সবাজার শহরের কলাতলী পয়েন্টে গোসল করার সময় পানিতে ডুবে শাহেদুল ইসলাম নামে এক যুবক নিখোঁজ হয়। নিখোঁজের ৪ দিন পর সোনাদিয়া থেকে তার মরদেহ উদ্ধার হয়।

অন্যদিকে পর্যটন সংশ্লিষ্টরা বলছেন পর্যটকরা অতি উৎসাহিত হয়ে সমুদ্রের জোয়ার ভাটার নিয়ম না মেনে গোসল করতে নামার ফলে এই দূর্ঘটনা ঘটে বলে জানান টুয়াক সাধারণ সম্পাদক নুরুল কবির পাশা পল্লব।

গত ১ জুলাই শহরের লাবণী পয়েন্ট সৈকতে গোসল করার সময় মোহাম্মদ সায়াদ নামে এক পর্যটক যুবকের মৃত্যু হয়। সে রাজধানীর দক্ষিণ খান এলাকার বাসিন্দা। এর আগে গত ২৪ এপ্রিল একই স্থানে গোসল করার সময় চট্টগ্রামের এক পর্যটকের মৃত্যু  হয়।এবং গাজীপুরের হিমেল আহমদ নামের এক পর্যটক নিখোঁজ হয়। নিখোঁজের  দুই দিন পর বাঁকখালী নদীতে ভাসমান অবস্থায় তার মরদেহ পাওয়া যায়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page