Saturday, April 13, 2024

আরসার মাধ্যমে মিয়ানমারে সামরিক ট্রেনিং নিচ্ছে ৫০০ রোহিঙ্গা- র‍্যাব

সানজিদুল আলম সজিব

কথিত সন্ত্রাসী গোষ্ঠী আরাকান রোহিঙ্গা সলভেশন আর্মি- আরসার মাধ্যমে সামরিক ট্রেনিংয়ের জন্য ৫০০ রোহিঙ্গা মিয়ানমারে অবস্থান করছে। যারা এসব ট্রেনিংয়ে যায় তাদের দেয়া হয় অর্থ সহায়তা।

রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে নাশকতার পরিকল্পনা করতে যাওয়া বৈঠক থেকে ৪ আরসা সদস্যকে আটকের পর সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে র‍্যাব ১৫।

কিছু দিনের মধ্যে রোহিঙ্গা আশ্রয় শিবিরে বড় ধরনের নাশকতার বিষয়ে জামতলী ১৫ নং ক্যাম্পে গোপন বৈঠক করছিলো কথিত সন্ত্রাসী গোষ্ঠী আরসা । রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার মাধ্যমে বিষয়টি জানতে পেরে ক্যাম্পে অভিযানে যায় র‍্যাব। এসময় আরসার সাথে গোলাগুলি হয় বলে দাবী করে র‍্যাব।

সোমবার (১৮ ডিসেম্বর) গভীর রাতে শ্বাসরুদ্ধকর অভিযান চালিয়ে জামতলী রোহিঙ্গা ক্যাম্প থেকে চার আরসা সদস্যকে আটক করার দাবী করেছে র‍্যাব। এনিয়ে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকালে সংবাদ সম্মেলন করে র‍্যাব-১৫।

সংবাদ সম্মেলনে র‍্যাব-১৫ অধিনায়ক লে. কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেন জানান, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দেশের অভ্যন্তরে ব্যস্ত থাকবে এ ধারণা থেকেই আরসা নাশকতার পরিকল্পনা করছিলো। গত বেশ কিছু দিন ধরে রোহিঙ্গা ক্যাম্প ভিত্তিক কথিত সন্ত্রাসী গোষ্ঠী আরসা এই নাশকতার পরিকল্পনা করে আসছিলো। নির্বাচনের পূর্বে আশ্রয় শিবিরে নিজেদের অবস্থান ধরে রাখতেই এ পরিকল্পনা করছিলো আরসা।

আরসার টর্চার সেল প্রধান ওসমান ওরফে সালমান মুরব্বির মাধ্যমে ইতোমধ্যে ট্রেনিংয়ের জন্য ৫০০ রোহিঙ্গা মিয়ানমারে অবস্থান করছে বলে জানায় র‍্যাবের এ কর্মকর্তা।

র‍্যাব-১৫ অধিনায়ক এইচ এম সাজ্জাদ হোসেন বলেন, চলতি বছর র‍্যাবের হাতে প্রায় ৭৬ জন আরসা সদস্যকে গ্রেফতার এবং তাদের অভ্যন্তরীণ কোন্দলে বেশ কিছু সংখ্যাক আরসা নেতা মারা যাওয়ার পর ক্যাম্পে আরসা দূর্বল হয়ে পড়েছে।

আটককৃতরা হলেন আরসার সমস্ত ক্যাম্পের ক্যাশিয়ার মো ইউনুস প্রকাশ মাস্টার ইউনুস , মফিজুর রহমান প্রকাশ মুজিয়া , এনায়েত উল্লাহ, মোহাম্মদ জাবের প্রকাশ আমান উল্লাহ।

ওই অভিযানে ৫টি দেশি-বিদেশি অস্ত্র, ককটেল সদৃশ বস্তুসহ সন্ত্রাসী কাজে ব্যবহৃত সরাঞ্জাম উদ্ধার করে র‍্যাব।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page