Saturday, April 13, 2024

রেলে করে কক্সবাজার এসেছে পর্যটক

তৌফিক লিপু:

প্রথমবারের মতো রেলে চড়ে কক্সবাজার এলো পর্যটকেরা। সকালে ঘুমঘুম ভাব নিয়ে অনেকটা ক্লান্তি ঝেড়ে কক্সবাজার পৌঁছে গুলশান হক জানান, কখনো কল্পনাও করিনি রেলে করে কক্সবাজার আসবো। প্রধানমন্ত্রীর প্রশংসা করে মিসেস হক জানান, দুঃসাহসিক কাজ করেছেন তিনি। আইকনিক রেল স্টেশন করে তিনি পর্যটনের এই শহরকে আলোকিত করেছেন। রেল যোগাযোগ কে করেছেন সমৃদ্ধ। এতে করে সময় এবং অর্থ সাশ্রয় হয়েছে বলেও মন্তব্য তাঁর।

রেল কক্সবাজার আসবে এটা ছিল অনেকের কাছে স্বপ্নের মতো। স্বপ্ন যখন বাস্তবে ধরা দিয়েছে তখন সে সুযোগটা কাজে লাগিয়ে রেলে চড়ে কক্সবাজার ভ্রমনে এসেছেন হাজারো পর্যটক। কানিজ ফারাহ নামে এক পর্যটক জানান, রেল ভ্রমন অনেকটা আরাম দায়ক। প্রথম যাত্রায় আতিথিয়েতায় মুগ্ধ তিনি।

এদিকে ভোর থেকে আইকনিক রেল স্টেশনে এসে হাজির হন কক্সবাজার রিজিওন এর টুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি আপেল মাহমুদ। তিনি বলেন, সবার সাথে সমন্বয় রেখে কাজ করছে টুরিস্ট পুলিশ। রেল স্টেশনে পর্যটক যাতে হয়রানির শিকার না হয় সে আলোকে কাজ করে যাচ্ছে টুরিস্ট পুলিশের একাধিক টিম। রেল স্টেশন থেকে হোটেলে যাওয়াসহ সৈকত এলাকা এবং দর্শনীয় স্থানে যাতে নির্বিঘ্নে ঘুরতে পারে সে লক্ষে কঠোর নজরদারিতে রাখছে টুরিস্ট পুলিশ।
অপরদিকে নিরাপদে বিভিন্ন দর্শনীয় স্থানে ঘুরে বেড়ানোর দায়িত্ব নিয়ে পর্যটকদের সেবা দিতে চান পর্যটন সেবাদানকারী বিভিন্ন সংস্থা। টুয়াকের সাধারণ সম্পাদক নুরুল কবির পাশা জানান, আগত পর্যটকদের আমরা ফুল দিয়ে বরণ করেছি। পাশাপাশি জেলার দর্শনীয় স্থানগুলোতে সহজে কিভাবে পর্যটকরা ঘুরতে পারে সে জন্য বিভিন্ন দিক নির্দেশনা দিবে টুয়াক। রেল যোগাযোগ শুরু হওয়ায় কক্সবাজারে সূচিত হয়েছে যোগাযোগের এক নতুন অধ্যায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গেল ১১ নভেম্বর কক্সবাজার আইকনিক রেল স্টেশন উদ্বোধন করে। এবং ১ ডিসেম্বর প্রথম বানিজ্যিক রেল কক্সবাজার চট্টগ্রাম এবং ঢাকা রুটে যাতায়াত শুরু করে। একই রেল রাজধানী থেকে পর্যটন শহরের এক হাজার ২০ যাত্রী নিয়ে পৌঁছে ২ ডিসেম্বর সকাল ৭ টা ৫৮ মিনিটে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page