Sunday, April 7, 2024

অবশেষে হুইসেল বাজিয়ে ট্রেন ছাড়লো কক্সবাজার থেকে

তৌফিক লিপু:

প্রথমবারের মতো হুইসেল বাজিয়ে ট্রেন ছেড়ে গেছে সমুদ্র শহর কক্সবাজার থেকে। ঢাকা কক্সবাজার রুটে অবশেষে সেই স্বপ্নের ট্রেন চলাচল শুরু হয়েছে শুক্রবার দুপুর সাড়ে বারোটায়। কক্সবাজার আইকনিক রেলস্টেশন থেকে প্রথম ছেড়ে যাওয়া বাণিজ্যিক ট্রেন কক্সবাজার এক্সপ্রেস। স্বপ্ন যেনো হাতের মুঠোয়।

ঘড়ির কাটায় ঠিক ১২ টা ৩১ মিনিট। হুইসেল বাজানোর সাথে সাথে এগিয়ে চলছে ট্রেন। ইঞ্জিনের বগিতে লাল সবুজের পতাকা নিয়ে প্রথম বানিজ্যিক ট্রেন দ্রুত গতিপেল মুহূর্তেই।

সকাল থেকে যাত্রীরা আসতে শুরু করে কক্সবাজার আইকনিক রেল স্টেশনে। কক্সবাজার চট্টগ্রাম এবং ঢাকা রুটে ট্রেন যাত্রায় অংশ নিয়ে ইতিহাসের সাক্ষি হতে আগে থেকে প্রথম দিনের টিকিট বুকিং করেছিলেন যাত্রীরা। এই যাত্রায় এক হাজার বিশ জন যাত্রীদের মধ্যে বেশীর ভাগই ছিল পর্যটক।কক্সবাজার থেকে ট্রেনে করে নিজ গন্তব্যে ফিরতে পেরে খুশি তারা। আবার কক্সবাজারের স্থানীয় অধিবাসীদেরও উচ্ছ্বাসের কমতি ছিলো না।

রেল যাত্রীদের নিরাপত্তায় কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। বিশেষ করে পর্যটকরা যাতে হয়রানীর শিকার না হয় তার জন্য রেল স্টেশনে থাকবে টুরিস্ট পুলিশ এমনটাই জানিয়েছেন ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডি আই জি আপেল মাহমুদ।

এদিকে প্রথম বানিজ্যিক রেল চলাচল উদ্বোধন করেন রেল সচিব ড. মো: হুমায়ুন কবির কক্সবাজার স্টেশনকে ঘিরে সরকারের নানা পরিকল্পনার কথা বলেন। তিনি বলেন, পর্যায়ক্রমে এই রুটে রেলের আরো সুযোগ সুবিধা বাড়ানে হবে।

আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত এই রুটে রেলের আগাম টিকিট বিক্রি হয়ে গেছে। প্রতিদিন একটি ট্রেন সকালে কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্য ছেড়ে যাবে এবং রাতে ঢাকা থেকে একই ট্রেন কক্সবাজারের উদ্দেশ্য ছেড়ে আসবে বলে জাননা রেল কতৃপক্ষ। বিজয়ের মাসের প্রথন দিনে কক্সবাজার এক্সপ্রেস চালু হওয়া আরেকটি বিজয়ের পালক হিসেবে দেখছেন কক্সবাজারের মানুষেরা।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page