Saturday, April 13, 2024

এবার কৃষকের উৎপাদিত সবজি নিয়ে নিলো ছাত্রলীগ…

মুরাদ মাহমুদ চৌধুরী।

কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত এবং ভোক্তা পর্যায়ে শীতকালীন শাক সবজির মূল্য সহনীয় রাখতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে কক্সবাজার জেলা ছাত্রলীগ। প্রান্তিক কৃষকদের ক্ষেত থেকে সবুজ সবজি ন্যায্যমূল্যে ক্রয় করে ভোক্তাদের দ্বারে পৌছে দিতে দিনব্যাপী সবজি বাজার ও বিনামূল্যে সবজি বিতরণ কর্মসূচী হাতে নিয়েছে কক্সবাজার জেলা ছাত্রলীগ। মঙ্গলবার দুপুরে রামুর বাঁকখালী নদী সংলগ্ন ফতেখাঁরকুলের দ্বীপ শ্রীকুল এবং কাউয়ারখোপ ইউনিয়নের বটতলী এলাকায় এই কর্মসূচি পালন করা হয়েছে।

এসময় ছাত্রলীগের নেতারা কৃষিক্ষেত থেকে সরাসরি প্রান্তিক কৃষকদের কাছ থেকে শিম, শশা, মুলা, মিষ্টি কুমড়া, বেগুন, ফুলকপিসহ বিভিন্ন সবজি ক্রয় করেন। এসব সবজি সরাসরি ব্যবসায়ীদের কাছে সমমূল্যে বিক্রি করে। কর্মসূচীর উদ্ভোধন উপলক্ষে প্রথম দিনে বিনামূল্যে সাধারণ ভোক্তাদের সবুজ সবজি প্রদান করা হয়।

এব্যাপারে কক্সবাজার জেলা ছাত্রলীগ সভাপতি এস এম সাদ্দাম হোসাইন জানিয়েছেন, “উৎপাদিত এসব শাক সবজি সরাসরি কৃষকের কাছ থেকে ক্রয় করায় কৃষকরা যেমন ন্যায্য মূল্য পাচ্ছেন; অন্যদিকে সরাসরি ব্যবসায়ীরাও সঠিক দামে কিনতে পারায় ভোক্তা পর্যায়ে এসব সবজির মূল্য সহনীয় রয়েছে।”
জেলা সেচ্ছাসেবকলীগের সার্বিক সহযোগিতায় ছাত্রলীগের সবুজ শাকসবজি ন্যায্যমূল্যে ক্রয় ও বিতরণের উদ্যোগ নেওয়া হয়। প্রান্তিক কৃষক থেকে ভোক্তা পর্যন্ত নিত্যপণ্য সরবরাহ করতে গিয়ে অসাধু ব্যবসায়ীদের অপতৎপরতা বন্ধে এই উদ্যোগ বলে জানান জেলা সেচ্ছাসেবকলীগ নেতা কাজী রাসেল।
ছাত্রলীগের এমন উদ্যোগের কারণে প্রান্তিক কৃষকরা যেমন ন্যায়মূল্য পেয়ে সন্তুষ্ট তেমনি ব্যবসায়ী ও ভোক্তারাও বাজারের অর্ধেক মূল্যে সবজি পেয়ে অত্যন্ত খুশি।

সবজি বিতরণের প্রথম দিনে গ্রামের ক্ষেত থেকে ১হাজার কেজি সবজি ক্রয় করে তা বিতরণ করা হয়। যেখানে প্রান্তিক কৃষকদের কাছ থেকে বাজারের অর্ধেকের কম মূল্যে এবং কৃষকদের ন্যায্যমূল্য বজায় রেখে এই সবজিগুলো ক্রয় করা হয়।

সবজির বাজারে অস্থিতিশীলতা কাটাতে কক্সবাজারের ৯টি উপজেলায় ছাত্রলীগের সুলভ মূল্যে সবজি বিক্রয় ও অসহায় মানুষের মাঝে বিনামূল্যে সবজি বিতরণের এই উদ্যোগ অব্যাহত থাকবে বলে জানান নেতাকর্মীরা।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page