Friday, April 12, 2024

মিয়ানমারের সাথে যুদ্ধ ঘোষণা করবো না : প্রধানমন্ত্রী

টিটিএন ডেস্ক :

রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি মানেই মিয়ানমারের সাথে যুদ্ধ ঘোষণা করবো তা নয়, এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার অনুষ্ঠিত মহেশখালীর মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের চ্যানেল ও প্রথম টার্মিনাল নির্মাণের উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

সরকারপ্রধান বলেন, “বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমরাও তাল মিলিয়ে এগিয়ে যাবো। তবে যুদ্ধের কারণে পৃথিবী পিছিয়ে যাচ্ছে। আমরা যুদ্ধ চাই না। রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি তার মানে এই নয় যে, মিয়ানমারের সাথে যুদ্ধ ঘোষণা করবো। আমরা চাই, সবাই শান্তিতে থাকুক। কেউ মারা না যাক।”

বঙ্গোপসাগরের মাতারবাড়ী চ্যানেল খুব গুরুত্বপূর্ণ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই প্রকল্প প্রথমে সোনাদিয়ায় করার কথা ছিল। কিন্তু প্রাকৃতিক সম্পদে ভরা সোনাদিয়া নষ্ট করতে চাইনি। তাই মাতারবাড়ীতে গভীর সমুদ্রবন্দর করা হয়েছে। এটা এখন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ দেখছে। পরে নতুন আইন করে মাতারবাড়ী বন্দর কর্তৃপক্ষ করা হবে। এখানে বিদ্যুৎকেন্দ্রসহ নতুন অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে।

শেখ হাসিনা আরও বলেন, এই চ্যানেল দিয়ে সরাসরি ব্যবসা করা যাবে। নেপাল, ভূটান, ভারতসহ অন্য দেশ এই বন্দর ব্যবহার করতে পারবে। ভৌগলিকভাবেও মাতারবাড়ী অঞ্চল খুব গুরুত্বপূর্ণ। সেই সম্ভাবনা কাজে লাগাতেই এই বন্দর করা হয়েছে। এর ফলে বাংলাদেশ অর্থনৈতিকভাবে লাভবান হবে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page