Wednesday, May 22, 2024

কক্সবাজারের ২টি প্রকল্প সহ একনেকে ৫২হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারের মহেশখালী অর্থনৈতিক অঞ্চল-৩ এর গ্যাস, বিদ্যুৎ ও যোগাযোগ অবকাঠামো নির্মাণ প্রকল্প ও চট্টগ্রাম-কক্সবাজার হাইওয়ে ইমপ্রুভমেন্ট প্রকল্প সহ দেশে ৩৭টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। সভায় মোট ৪৬টি নতুন ও সংশোধিত প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। বাকি প্রকল্পগুলো পরবর্তী একনেক সভায় উত্থাপনের জন্য বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৫২ হাজার ৬৬৩ কোটি টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে ২১ হাজার ৫৯৭ কোটি ৯৭ লাখ টাকা, বৈদেশিক ঋণ সহায়তা থেকে ২৯ হাজার ৫৬৮ কোটি টাকা টাকা ব্যয় করা হবে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) ড. মোহাম্মদ এমদাদউল্লাহ মিয়ান, কৃষি, পানি ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) এ কে এম ফজলুল হক এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, এসব প্রকল্প নির্বাচনের কারণে নয়। প্রকল্পগুলো বিচার-বিশ্লেষণ করে দেওয়া হয়েছে। দুই বছর আগের তুলনায় এখন বিদেশ ভ্রমণ নেই বললেই চলে। অনেক সময় বিদেশ ভ্রমণের প্রয়োজন আছে। কিন্তু সেটি একান্ত প্রয়োজন না হলে বিদেশ সফর যাওয়া হচ্ছে না।

লেনে উন্নীতকরণের জন্য ভূমি অধিগ্রহণ ও ইউটিলিটি স্থানান্তর প্রকল্প। আনোয়ারা উপজেলা সংযোগ সড়কসহ কর্ণফুলি টানেল সংযোগ সড়ককে চাল লেনে উন্নতীকরণ প্রকল্প। সাতক্ষীরা-সখীপুর-কালীগঞ্জ মহাসড়ক এবং কালীগঞ্জ-শ্যামনগর-ভেটখালী মহাসড়ক যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্প। চাতুরী-সিইউএফএল-কর্ণফুলী ড্রাইডক-ফকিরহাট জাতীয় মহাসড়ক যথাযথমানে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প। যমুনা রিভার সাসটেইনেবল ম্যানেজমেন্ট প্রজেক্ট।

বাংলাদেশ কোস্ট গার্ডের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রতিস্থাপক জাহাজ সংগ্রহ প্রকল্প। ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স অধিদপ্তরের অ্যাম্বুলেন্স সেবা সম্প্রসারণ প্রকল্প। ঢাকার শেরেবাংলা নগর প্রশাসনিক এলাকায় বহুতল ভবন নির্মাণ প্রকল্প। খুলনা মোংলা পোর্ট রেল লাইন নির্মাণ প্রকল্প। চট্টগ্রাম-দোহাজারী মিটারগেজ রেলপথকে ডুয়েল গেজ রেলপথে রুপান্তর প্রকল্প। জয়দেবপুর-ঈশ্বরদী সেকশনের ডুয়েল গেজ ডাবললাইন নির্মাণ প্রকল্প। ইনার সার্কুলার রিং রোডের বেড়িবাধঁ রায়ের বাজার স্লুইস গেট থেকে লোহার ব্রিজ পর্যন্ত রাস্তার উন্নয়ন প্রকল্প। আমিন বাজার ল্যান্ডফিল সম্প্রসারণ ও আধুনিকীকরণ প্রকল্প। রিজিলিয়েন্ট আরবান অ্যান্ড টেরিটরিয়াল ডেভেলপমেন্ট প্রজেক্ট।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page