Sunday, February 25, 2024

মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্পে পস্কো কোম্পানির বিরুদ্ধে শ্রমিকদের বিক্ষোভ

 

কাব্য সৌরভ, মহেশখালী-

মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্পের পস্কো কোম্পানির নানা অনিয়মের বিরুদ্ধে বিক্ষোভ করছে কর্মরত কর্মচারী শ্রমিকরা। এসময় তারা পস্কো কোম্পানির অফিসের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিয়ে কর্মকর্তাদের অবরোধ করে রেখেছে বলে জানা যায়।

বুধবার (৯ আগস্ট) সকালে শ্রমিক কর্মচারীরা পস্কো কোম্পানির নানা অনিয়মের বিরুদ্ধে এই অবরোধ ডাকেন বলে জানায় কর্মচারীরা।

এই বিষয়ে বিক্ষোভকারী শ্রমিকরা জানান, পস্কো কোম্পানি নানাভাবে শ্রমিকদের সাথে অনিয়ম করে আসছে। স্থানীয় শ্রমিকদের নানা অজুহাতে ছাঁটাই করছে। ছাঁটাই করার সময় শ্রমিকদের ন্যায্য বেতন পর্যন্ত দেয়নি, এই বিষয়ে কথা বলতে গেলে তারা শ্রমিকদের সাথে অশোভন আচরণ করে।

পস্কোতে কর্মরত শ্রমিক নেতা রুবেল মিয়া জানান, আন্তর্জাতিক শ্রমিক আইন অমান্য করে পস্কো কোম্পানি শ্রমিকদের ৮ ঘন্টার পরিবর্তে ১০ ঘন্টা কাজ করিয়েছে এছাড়া ২ ঘন্টা অতিরিক্ত সময় কাজ করিয়ে সে অতিরিক্ত সময়ের বেতন মূল বেতনের সাথে যুক্ত করেনি। মূল বেতনের পাশাপাশি অতিরিক্ত ৪ ঘন্টার কাজের বেতন আমরা পাওনা আছি। মেডিক্যাল ছুটির সময় বেতন কাটা হতো, শ্রমিকদের কখনো চিকিৎসা ভাতা দেওয়া হয়নি।

পস্কোতে কর্মরত মো. এরশাদ জানান, আন্তর্জাতিক শ্রমিক আইন অনুযায়ী কোনো শ্রমিক কর্মচারীকে ছাঁটাই করার ১২০ দিন আগে লিখিত নোটিশে জানানো হয়। কিন্তু পস্কো আমাদের সাথে নানা অনিয়ম করে সে সব অনিয়মের বিরুদ্ধে কথা বলায় যখনতখন কর্মী ছাঁটাই করছে যা আন্তর্জাতিক শ্রমিক আইন লঙ্ঘন বলে অভিহিত করেন তিনি।

বিক্ষোভকারী শ্রমিকরা জানান, তাদের ন্যায্য দাবী ও বেতন ভাতা পরিশোধ না করা পর্যন্ত তারা এই বিক্ষোভ অবরোধ চালিয়ে যাবেন বলে জানান।

এই বিষয়ে মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্পের পস্কোতে কর্মরত কর্মকর্তা সুমনের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও তার মুঠোফোনে সংযোগ যাওয়া যায়নি।

সরকারের এই অগ্রাধিকার প্রকল্পে কর্মরত অন্যান্য শ্রমিক কর্মচারী কর্মকর্তারা মনে করছেন বিষয়টি দ্রুত সমাধান না হলে প্রকল্প এলাকার আইনশৃঙ্খলার অবনতি ঘটতে পারে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page